অনেক অব্যক্ত কথা বলার দিন

মাহবুবুল হাছান শাহীন
ভালোবাসার কথা বললে রবি ঠাকুরের কথা দিয়েই শুরু করতে হয়। রবি ঠাকুরের ভাষায় বলতে হয়,
‘তুমি একটু কেবল বসতে দিয়ো কাছে,
আমায় শুধু ক্ষণেক তরে।
আজি হাতে আমার যা কিছু কাজ আছে
আমি সাঙ্গ করব পরে।
না চাহিলে তোমার মুখ পানে,
হৃদয় আমার বিরাম নাহি জানে।
কাজের মাঝে ঘুরে বেড়াই যত,
ফিরি কূলহারা সাগরে।’
ভালোবাসা, চিরন্তন ও শ্বাশত। সৃষ্টির শুরু থেকেই প্রেম ও ভালোবাসা জগতের সকল প্রাণীর মধ্যে নিহিত। অগ্রসরমান এই সমাজে ভালোবাসা তার রূপ পসরা সাজিয়ে বসে আছে। ভালোবাসা শুধু ইহজাগতিক নয়, পর জগতেও বিদ্যমান। সৃষ্টিকর্তার সঙ্গে আমাদের ভালোবাসা এর এক অন্য রূপ।
প্রেম ভালোবাসা বুঝলে আমরা শুধু বুঝি দু’জন মানব মানবির প্রেম। কিন্তু পিতা-মাতা, ভাই-বোন, সমাজ, সংসার আসলে ভালোবাসা আরো বেশী ব্যপ্ত।
১৪ই ফেব্রুয়ারি, বাংলায় পয়লা ফাল্গুন। বিশ^ ভালোবাসা দিবস। অনেকের মতে ভালোবাসার জন্য আবার দিবসের প্রয়োজন কি? প্রতিদিনই তো ভালোবাসা যায়। আমার মতে অবশ্যই প্রয়োজন আছে। কারণ তাতে প্রকৃতগত ভাবেই আমাদের আরো সজাগ করে দিতে পারে। পয়লা বৈশাখের হালখাতার মতো সারা বছরের মান অভিমান ভুলে আবার নতুন করে এগিয়ে চলার জন্যই বোধহয় এই ভালোবাসা দিবসের মূল প্রতিপাদ্য। অনেক অব্যক্ত কথা বলার জন্যই এই ভালোবাসা দিবস।
এবারের ১৪ই ফেব্রুয়ারি অর্থাৎ পয়লা ফাল্গুন ভালোবাসা দিবসে সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের ব্যাচ ৯৩ এর ছাত্ররা আয়োজন করতে যাচ্ছে ভালোবাসা দিবসের এক ব্যতিক্রমধর্মী আনন্দ আয়োজন। ‘ভালোবাসা ও বন্ধুত্ব’ থিম কে সামনে রেখে দিনব্যাপী এ আনন্দ আড্ডায় মেতে উঠার জন্য সকল বন্ধুদের আমন্ত্রণ জানানো হচ্ছে। ব্যাচ ৯৩’ এবং তাদের আশেপাশের বন্ধুদের নিয়েই এই ভালোবাসার আড্ডা। আজ ১৪ই ফেব্রুয়ারি শুক্রবার সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত জুবিলী প্রাঙ্গণে এই আনন্দ আড্ডার আয়োজন করা হয়েছে। আনন্দ আড্ডায় থাকবে ভালোবাসা দিবসের কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রীতি ফুটবল ও ক্রিকেট ম্যাচ এবং দুপুরের খাবার।
ভালোবাসা ও বন্ধুত্ব
এবারের পয়লা ফাল্গুনের গোলাপগুলো
হোক না আমাদের
দেখতে দেখতে হারিয়ে যাওয়া ‘সাতাশ’
ফিরে দেখা,
ফাল্গুনের ভালোবাসাগুলো
গুচ্ছ গুচ্ছ ভাবে আমাদের ছুঁয়ে যাবে।
পরতে পরতে মিশে যাবে
আগামী স্বপ্নের আঙ্গিনায়
বেঁচে থাকার রসদ হয়ে থাকবে আজীবন।
ভালোবাসা ও বন্ধুত্ব মিশে থাক
সকলের হৃদয় জুড়ে …..’
বন্ধুরা দল বেঁধে চলে আসো নস্টালজিক জুবিলীর আড্ডায়।
লেখক : সহকারী সম্পাদক, দৈনিক সুনামগঞ্জের খবর।