অন্ডিকাণ্ডে পুড়লো অন্ধ তোষা মিয়ার দোকান

এম.এ রাজ্জাক, তাহিরপুর
তাহিরপুরে অন্ডিকাণ্ডের ঘটনায় অন্ধ এক প্রতিবন্ধীর বেঁচে থাকার একমাত্র অবলম্বন মুদি মালামালের একটি দোকানঘর পুড়ে গেছে। দোকানের মালিক অন্ধ প্রতিবন্ধী মো. তোষা মিয়া। তোষা মিয়া উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের গোলাবাড়ী গ্রামের মৃত. মোক্তার হোসের ছেলে। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে গোলাবাড়ী গ্রামের পশ্চিম পাশে গ্রাম্য মুদি মালের দোকানে এই অন্ডিকাণ্ডের ঘটনাটি ঘটে। এতে প্রায় লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
জানা যায়, বুধবার রাত প্রায় ১২টার দিকে দুই চোখ অন্ধ প্রতিবন্ধী তোষা মিয়া সারাদিন দোকানদারী করে নিজ বাড়ি গোলাবাড়ী গ্রামে এসে রাতের খাবার খেয়ে ঘুমানোর প্রস্ততি নিচ্ছিল। এসময় সে শুনতে পায় তার দোকান ঘরে আগুন লেগেছে। রাত সাড়ে ১২টার দিকে তিনি ও তার বাড়ির লোকজন ঘটনাস্থলে গিয়ে পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। কিন্তু দোকানে থাকা প্রায় ৪০ হাজার টাকার মুদি মালামাল সহ লক্ষাধিক টাকার মালামাল আগুনে পুড়ে যায়।
মো. তোষা মিয়া কান্না জড়িত কন্ঠে জানায়, সে জন্মের কিছু বছর পর থেকেই দুই চোখে কিছু দেখতে পায়না। তার স্ত্রীও একজন মানুষিক রোগী। তাদের ঔরসে একটি ছেলে সন্তান রয়েছে। তারও দুই চোখের আলো আস্তে আস্তে নীভে যাচ্ছে। এরইমধ্যে দোকানে থাকা মুদি মালামাল সহ ঘরটি পুড়ে যাওয়ায় সে একেবারে নিঃস্ব হয়ে পড়েছে।
শ্রীপুর (উত্তর) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খসরুল আলম জানান, গোলাবাড়ী গ্রামের সামনে দুই চোখ অন্ধ তোষা মিয়ার একটি গ্রাম্য দোকানঘর অগ্নিকান্ডে পুড়ে গেছে বলে শুনেছি। তাকে ইউনিয়ন পরিষদ থেকে সহায়তা করা হবে।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মা সন সিংহ বলেন, অগ্নিকান্ডের ঘটনাটি আমি শুনিনি। এ বিষয়ে আবেদন করলে তাকে উপজেলা প্রশাসন থেকে সহযোগিতা করা হবে।