অযৌক্তিক বাস ধর্মঘটের প্রতিবাদে পৃথক মানববন্ধন

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ-সিলেট সড়কে বিআরটিসি বাস চলাচল বন্ধের দাবিতে বেসরকারি পরিবহন মালিক ও শ্রমিকদের আহ্বান করা সিলেট বিভাগজুড়ে ২৪ জুনের বাস ধর্মঘটকে অযৌক্তিক ও অনৈতিক আখ্যায়িত করে সুনামগঞ্জে বৃহস্পতিবার মানববন্ধন কর্মসূচী পালন করেছে বিভিন্ন সংগঠন। বেলা আড়াইটায় জেলা আইনজীবী সমিতি ভবন চত্বরে নাগরিক অধিকার উন্নয়ন সমিতি এবং এর আগে ২ টায় সুনামগঞ্জ যাত্রী অধিকার আন্দোলন’এর ব্যানারে শহরের আলফাত স্কয়ারে ঘন্টাব্যাপী মানবববন্ধন কর্মসূচী পালন করা হয়।
নাগরিক অধিকার উন্নয়ন সমিতির মানববন্ধনে সংগঠনের সভাপতি অ্যাড. রবিউল লেইস রোকেস’র সভাপতিত্বে এবং সদস্য সচিব অ্যাডভোকেট জিয়াউল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন- জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি হুমায়ুন মঞ্জুর চৌধুরী, সাবেক সভাপতি বজলুল মজিদ চৌধুরী খসরু, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. চান মিয়া, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট
মল্লিক মঈনুদ্দিন সোহেল, অ্যাড. আলী আমজদ, আইনজীবী নেতা সৈয়দ শায়েখ আহমদ, শফিকুল আলম, মাসুক আলম, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক সাহারুল ইসলাম, নজরুল ইসলাম, বজলুল রশিদ, শুকুর আলী, তৈয়বুর রহমান বাবুল, আব্দুল জলিল, ছায়াদুর রহমান ছায়াদ, মানিক মিয়া, শামস উদ্দিন, আব্দুল হামিদ, মাসুক উদ্দিন প্রমুখ। যাত্রী অধিকার আন্দোলনের মানববন্ধনে সংগঠনের যুগ্ম সদস্য সচিব শামস শামীমের সঞ্চলনায় বক্তব্য দেন, সংগঠনের আহবায়ক মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, যুগ্মআহ্বায়ক চিত্ত রঞ্জন তালুকদার, সদস্য সচিব বোরহান উদ্দিন দোলন, সুনামগঞ্জ যাত্রীকল্যাণ পরিষদের সভাপতি আবু সুফিয়ান, সাংবাদিক লতিফুর রহমান রাজু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি তনুজ কান্তি দেব, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ অপু প্রমুখ।
বক্তারা বলেন, সুনামগঞ্জ-সিলেট সড়কে লক্কর-ঝক্কর বাস চলে। দীর্ঘদিন থেকে যাত্রীরা চরম ভোগান্তি পোহাচ্ছেন। এখন বিআরটিসির বাস চালু হওয়ায় বেসরকারি পরিবহন মালিক ও শ্রমিকেরা নানাভাবে সরকারকে হুমকি দিচ্ছেন। এদের বিরুদ্ধে প্রশাসন ও পুলিশকে কঠোর ব্যবস্থা নিতে হবে। যাত্রীদের জিম্মি করার চেষ্ঠা হলে পাল্টা কর্মসূচি দেওয়া হবে। সুনামগঞ্জ-সিলেট সড়কে বিআরটিসির বাস চলবে। বিআরটিসির আরও ভালো ভালো বাস চালু করতে হবে। বিআরটিসি এবং পরিবহন মালিক সমিতি দুই পক্ষকেই যাত্রীসেবা নিশ্চিত করতে হবে। অন্যথায় আন্দোলনের কর্মসূচি দেওয়া হবে।
প্রসঙ্গত. সুনামগঞ্জ-সিলেট সড়কে গত ৩ জুন থেকে বিআরটিসির বাসসেবা চালু হয়। সুনামগঞ্জ বাস টার্মিনালে এই সেবার উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এর প্রতিবাদে ওই দিন অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের আহ্বান করে পরিবহন মালিক- শ্রমিকরা। পরে প্রশাসনের আশ^াসে ধর্মঘট প্রত্যাহার করে বাস মালিক শ্রমিক নেতারা। কিন্তু আবারো একই ইস্যুতে সিলেট বিভাগব্যাপি ২৪ জুন ধর্মঘটের ডাক দিয়েছে পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ।