‘অসহায়ের পাশে আমরা’, মঙ্গলবার খাদ্যসামগ্রী পেল ৩৩টি পরিবার

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জে স্বেচ্ছাসেবী সংগঠন ‘অসহায়ের পাশে আমরা’ মঙ্গলবারও সুনামগঞ্জ পৌর শহরের বিভিন্ন এলাকায় শ্রমজীবী মানুষের মধ্যে খাদ্য সহায়তা বিতরণ করেছে। শহরের চারটি এলাকার ৩৩ টি পরিবারকে এই সহায়তা দেওয়া হয়। এর আগে সোমবার ১০৫ টি পরিবারকে একইভাবে সহায়তা প্রদান করা হয়েছে। আগামিকাল বুধবার সহায়তা বিতরণের প্রস্তুতি চলছে।
দ্বিতীয় দিনে প্রতিটি পরিবার পেয়েছে ৬ কেজি চাল, ১ লিটার তেল, ১ কেজি ডাল, ২ কেজি আলু, ১ কেজি লবণ ও ২ টি সাবান। সমাজের বিভিন্ন শ্রেণি ও পেশার লোকজনের দেওয়া অর্থে এই সহায়তা প্রদান কর্যক্রম পরিচালিত হয়। সংগঠনের সবাই স্বেচ্ছাসেবী।
সংগঠনের উদ্যোক্তারা জানান, করোনা পরিস্থিতিতে বিপাকে পড়া শ্রমজীবী অসহায় মানুষদের সহায়তায় ‘অসহায়ের পাশে আমরা’ সংগঠনের কর্মীদের কাছে যাঁরা মঙ্গলবার বিকেল পাঁচটা পর্যন্ত অর্থ দিয়েছেন এরা হলেন, অ্যাডভোকেট খায়রুল কবির রুমেন-১০০০ টাকা, জনাব দেওয়ান গণিউল সালাদীন-৫০০০ টাকা, রোকসানা ইয়াসমিন- ১৬৫০ টাকা, ব্যারিস্টার ফারজানা শীলা-১০০০০ টাকা, অ্যাডভোকেট আইনুল ইসলাম বাবলু, অ্যাডভোকেট সালেহ আহমদ, পঙ্কজ কান্তি দে ও খলিল রহমান যৌথভাবে ১৯৫০০ টাকা। এর বাইরে মঙ্গলবার পর্যন্ত বিতরণকৃতদের মধ্যে ৮০ জনের খাদ্যসহায়তা দিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক একটি প্রতিষ্ঠান।
উদ্যোক্তারা জানান, ঘরের বাইরে বের না হয়েও এবং সামাজিক দুরত্ব মেনেই তারা খাদ্য সামগ্রী বিরণ করছেন। তাদের সহায়তা বিতরণ প্রক্রিয়া হচ্ছে, যে এলাকায় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে প্রথমে ওই এলাকার একাধিক দোকানির মুঠোফোন ও বিকাশ নম্বর নেওয়া হয়। তারপর যাদের সহায়তা দেওয়া হয় তাদের একেবারে কাছাকাছি দোকানে সংগঠনের একজন স্বেচ্ছাসেবক উপস্থিত থেকে তালিকা অনুযায়ী এসব পণ্য ক্রয় করেন। এরপর দোকান থেকে সহায়তা গ্রহণকারী ব্যক্তিগণ নিজেরাই জিনিসপত্র সংগ্রহ করেন। পরে দোকানিকে বিকাশের মাধ্যমে টাকা পরিশোধ করা হয়। সহায়তা বিতরণের সময় সহায়তা গ্রহণকারীদের কোনো ছবি তোলা হয় না।
‘অসহায়ের পাশে আমরা’ সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, যাদের সহায়তা প্রদান করা হচ্ছে তাদের নাম, ঠিকানা তাঁদের কাছে সংরক্ষণে রয়েছে। একইভাবে যারা অর্থ সহায়তা দিচ্ছেন তাদের নাম, ঠিকানাও সংরক্ষণ করা হচ্ছে। যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এই সহায়তা কার্যক্রমে যুক্ত হতে পারেন। অর্থ সহায়তা দিতে পারেন। তারা পুরো জেলায় এই কাযর্ক্রম ছড়িয়ে দিতে চান।
প্রয়োজনে যোগাযোগ: ০১৭১৫-২৯৪৯৪৪ (অ্যাড. আইনুল ইসলাম বাবলু), ০১৭১৬-২৯৫৮৫০ (অ্যাড. সালেহ আহমদ), ০১৭১৮-৩৪৫৯৭৫ (পঙ্কজ কান্তি দে), ০১৭১৫-৪০৯৫৫২ (খলিল রহমান)। বিকাশ: ০১৭১৫-২৯৪৯৪৪ (অ্যাড. আইনুল ইসলাম বাবলু)।