আজ বিশ্ব জনসংখ্যা দিবস

স্টাফ রিপোর্টার
আজ বিশ্ব জনসংখ্যা দিবস। জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর পূর্তিতে এর অর্জন মূল্যায়নের লক্ষ্যে এ বছর বিশ্ব জনসংখ্যা দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর: শ্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়ন’।
বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন উপলক্ষে সুনামগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সকাল সাড়ে ৯টায় বর্ণাঢ্য শোভাযাত্রা জেলা শিল্পকলা একাডেমি থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে এসে সভায় মিলিত হবে। সকাল ১০টায় দিবসের প্রতিপাদ্যর উপর আলোচনা সভা। সুনামগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক মো. মোজাম্মেল হক’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, পুলিশ সুপার বরকতুল্লাহ খান, সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল।
সভার পর জেলা পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ কর্মী/প্রতিষ্ঠানের মধ্যে সনদ বিতরণ করা হবে। এছাড়াও দুপুর সাড়ে ১২টায় সুনামগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বিশেষ কর্মসূচী ও শিশু স্বাস্থ্য বিষয়ে গর্ভবতী ও প্রসূতী মায়েদের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীরা প্রতিমাসে ৩০ হাজার স্যাটেলাইট ক্লিনিক এবং বাড়ি বাড়ি গিয়ে দম্পতি পরিদর্শনের মাধ্যমে পরিবার পরিকল্পনা এবং মা-শিশু স্বাস্থ্যসেবা ও পরামর্শ দিচ্ছেন। ফলে মাতৃ ও শিশুমৃত্যু হার হ্রাস পেয়েছে এবং এই সাফল্যের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ এমডিজি অ্যাওয়ার্ড-২০১০ অর্জন করেছে।