আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। রবিবার সকাল ১০টায় এ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জ এর সহযোগিতায় জেলা প্রশাসনের কার্যালয় হতে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসনের কার্যালয়ে এসে শেষ হয়।
র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘উত্তম আইনের সঠিক প্রয়াস: টেকসই উন্নয়নে মুক্ত সমাজ’ প্রতিপাদ্যকে সামনে রেখে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুজ্জামান।
তিনি বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়নের আগে দরকার তথ্য জানা। তথ্য জানা ছাড়া কোন ভাবেই তথ্য অধিকার আইন ২০০৯ কাজে লাগানো সম্ভব নয়। তাই আজকের এই আলোচনা সভায় যে সকল তরুণ প্রজন্ম উপস্থিত আছেন তাদের কে বেশি বেশি করে তথ্য জানতে হবে। তাহলে তথ্য অধিকার আইনের মাধ্যমে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে।
সভায় অন্যান্যদের মধ্যে জেলা শিক্ষা অফিসার জনাব মো. জাহাঙ্গীর আলম, সুনামগঞ্জ সদর হাসপাতালের ডা. আবুল কালাম আজাদ, এ.এস.পি. মিজানুর রহমান, জেলা তথ্য অফিসার মো. আনোয়ার হোসেন, সনাক সভাপতি মো. গোলাম কিবরিয়া, সনাক সদস্য অধ্যাপক পরিমল কান্তি দে, নুরুর রব চৌধুরী, টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. মোরশেদ আলম সহ ইয়েস সদস্যবৃন্দ বক্তব্য প্রদান করেন।