আপাতত জাতীয়করণের পরিকল্পনা নেই -গণশিক্ষা মন্ত্রী

সু.খবর ডেস্ক
প্রাথমিক পর্যায়ে নতুন করে আর কোনো বিদ্যালয় জাতীয়করণ করা হবে না বলে ইঙ্গিত দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষা বিট বিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এবার) সঙ্গে এক বৈঠকে মন্ত্রী এমন ইঙ্গিত দেন।
মোস্তাফিজুর রহমান বলেন, সারাদেশে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ৭০ হাজার প্রাথমিক বিদ্যালয় রয়েছে। হাওর-বাঁওড় থেকে শুরু করে সব জায়গায় প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এমন কোনো স্থান নেই যেখানে দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই। তাই নতুন করে আর কোনো প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের পরিকল্পনা নেই।
প্রাথমিক ও ইবতেদায়ি পর্যায়ে প্রায় সাড়ে চার হাজার শিক্ষা প্রতিষ্ঠান সরকারি সব শর্ত পূরণ করার পরও জাতীয়করণের দাবিতে শিক্ষকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে যাচ্ছেন।
সম্প্রতি জাতীয় প্রেসক্লাবের সামনে এই দাবিতে শিক্ষকরা প্রায় এক মাস আন্দোলন করেন। শর্ত পূরণে শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা শিক্ষা ও কারিগরি বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এসব শিক্ষকের প্রতিশ্রুতি দিয়ে ক্লাসে ফেরালেও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী তা নাকচ করে দিলেন।
মন্ত্রী বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশনায় ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। তিনটি ধাপে এসব বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। বর্তমানে রাজধানীসহ দেশের সব প্রাথমিক বিদ্যালয়কে দৃষ্টিনন্দন করে তুলতে আমরা এক হাজার ৪০০ কোটি টাকার প্রকল্প হাতে নিতে যাচ্ছি। খুব দ্রুত এ প্রকল্প জাতীয় পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এই প্রকল্প অনুমোদ পেলে সব সরকরি প্রাথমিক বিদ্যালয় নতুন করে ঢেলে সাজানো হবে।
সূত্র : ঢাকাটাইমস