আব্দুজ জহুরের ৯ম মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার
জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সংসদ সদস্য প্রয়াত আব্দুজ জহুর’র ৯ম মৃত্যুবার্ষিকী আজ। মরহুম আব্দুজ জহুর ১৯৪৭ সালে সুনামগঞ্জ মহকুমা ছাত্র ফেডারেশনের সভাপতি নির্বাচিত হওয়ার মাধ্যমে সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন।
১৯৫৫ সালে দেশে ১৯২ (ক) ধারা জারি হলে সেই সময় তিনি দীর্ঘদিন কারাবরণ করেন। ১৯৭০ সালে তাহিরপুর-জামালগঞ্জ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসাবে এম.পি.এ নির্বাচিত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে তিনি টেকেরঘাট সাব-সেক্টরের বেসামরিক প্রতিনিধি হিসাবে প্রধান সংগঠকের দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসাবে সুনামগঞ্জ ৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালে একই আসন থেকে ৩য় বার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্ব পরিবারে বঙ্গবন্ধুকে হত্যার মধ্যে দিয়ে সরকার পরিবর্তন হলে সেই সময় তিনি দীর্ঘ ২ বছর কারভোগ করেন।  ১৯৭৮ সালে জেল থেকে মুক্তি পেয়ে আওয়ামী লীগ পুনঃগঠনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৮৮ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন তিনি।
মরহুমের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তাঁর নিজ বাসভবনে সকালে পবিত্র কোরআন খতম এবং বাদ আসর মরহুমের বিন্নাকুলি গ্রামের বাড়ি লামাশ্রম জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।