আমাদের আত্মপরিচয়ের সমস্যা: পরিকল্পনামন্ত্রী

সু.খবর ডেস্ক
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, আমাদের আত্মপরিচয়ের সমস্যা। এটাকে মোকাবিলা করতে হবে। নিজের দিকে দেখতে হবে। নিজের বাবা—মা, দাদা পূর্বপুরুষ, মাটি ও ভূমির দিকে তাকাতে হবে। তাহলেই আমরা শক্তি পাবো।
মঙ্গলবার বিকেলে রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে বাংলাদেশ সপ্তম যুব পরিবার পরিকল্পনা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।
পরিকল্পনামন্ত্রী বলেন, এই যে সমস্যা আত্মকেন্দ্রিক এটা কিছুই নেই। আরো অনেক সমস্যা আমরা জয়লাভ করতে পারব।
তিনি বলেন, যেকোনো সমস্যা মোকাবিলার জন্য সাহসের প্রয়োজন। সাহসের জন্য প্রয়োজন জ্ঞানের। জ্ঞানের জন্য প্রয়োজন আত্মপরিচয়। নিজেকে চিনতে হবে। আমরা কারা, আমাদের কি শক্তি আছে? কী আমাদের পরিচয়? আমার দুঃখ লাগে আমরা আমাদের আত্মপরিচয়টা ভুলে গেছি। এই আত্মপরিচয় অর্জনের জন্য ৩০ লাখ মানুষ জীবন দিয়েছে ও ২ লাখ মা—বোন ইজ্জত হারিয়েছেন। ১৯৭১ সালে আমাদের আত্মপরিচয় অর্জন হয়ে যায়। কিন্তু ধীরে ধীরে আমরা এক ধরনের মানসিক অবক্ষয়ের দিকে ফিরে যাচ্ছি।
নতুন প্রজন্মের উদ্দেশ্যে এমএ মান্নান বলেন, তৎকালীন পূর্ব পাকিস্তানের আমরা বড় হচ্ছিলাম। এখকার নতুন প্রজন্মের ছেলেমেয়েদের মতো স্কুলে, কলেজে ও বিশ্ববিদ্যালয় যেতাম। তখন আমাদের মধ্যে যে স্পৃহা, তেজ, রাগ, ক্রোধ, ক্ষোভ ও জেদ ছিল, সেটা নতুন প্রজন্মের মধ্যে বিন্দু পরিমাণ নেই।
মন্ত্রী আরো বলেন, ২০ থেকে ৩০ বছর আগে দেশের অর্ধেক পরিবার বিদ্যুৎবিহীন থাকত। দুই বছর আগে সারা বাংলায় সব পরিবারের বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। জানি অনেক নিন্দুক আছে বলবেন, বিদ্যুতে কষ্ট হচ্ছে।
সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম