ইয়েস ফ্রেন্ডসদের তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জের ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট গ্রæপ ফ্রেন্ডস্ (ইয়েস ফ্রেন্ডস্) ও নর্থ-ইষ্ট আইডিয়াল কলেজের উদ্যোগে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
ইয়েস ফ্রেন্ডস্দের স্থানীয় চাহিদার ভিত্তিতে প্রাপ্ত বিশেষ বরাদ্দ হতে শহরের নর্থ-ইষ্ট আইডিয়াল কলেজ সুনামগঞ্জে ‘তথ্য অধিকার আইন-২০০৯’ সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা প্রদান, তথ্য অধিকার আইনের প্রচার, আগ্রহীদের তথ্য পাওয়ার জন্য আবেদন ফরম পূরণ প্রক্রিয়া হাতে-কলমে শেখানো এবং প্রযোজ্য ক্ষেত্রে আপিল ও অভিযোগ প্রক্রিয়া নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়।
‘তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার’ প্রতিপাদ্যকে সামনে রেখে কর্মশালায় ‘তথ্য অধিকার আইন-২০০৯’ এর উপর আলোচনা সভা, কুইজ প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ করা হয়।
অনুষ্ঠানের উদ্বোধন করেন সনাক সুনামগঞ্জের সদস্য যোগেশ^র দাশ।
নর্থ-ইষ্ট আইডিয়াল কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি মো. রাশেদুল ইসলাম’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নর্থ-ইষ্ট আইডিয়াল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুমনা দাস, সনাক সদস্য সঞ্চিতা চৌধূরী এবং অ্যাড. নাজনীন বেগম উপস্থিত ছিলেন।
টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. মাহবুব হোসেনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন নর্থ-ইষ্ট আইডিয়াল কলেজ সুনামগঞ্জের তথ্য প্রদানকারী কর্মকর্তা মো. আলাল হোসেন।
কুইজ প্রতিযোগীতায় প্রায় ১০০ অংশগ্রহণকারীর মধ্যে একাদশ শ্রেণির আমির হামজা, আল-আমিন ও ফাহিম আহমেদ যথাক্রমে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন।
কর্মশালায় শিক্ষার্থীদের হাতে কলমে তথ্য অধিকার আইনের আওতায় বিভিন্ন বিধিবদ্ধ সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানে তথ্যের জন্য আবেদন করার প্রশিক্ষণ প্রদান করা হয়।
প্রেস বিজ্ঞপ্তি