ই-পাসপোর্ট সুনামগঞ্জে আসতে সময় লাগবে ৬-৭ মাস

স্টাফ রিপোর্টার
গেল ২২ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট পরিষেবা উদ্বোধন করা হলেও সুনামগঞ্জে এই সেবা আসতে সময় লাগবে আরো ৬-৭ মাস। আঞ্চলিক পার্সপোর্ট অফিসের কর্মকর্তাদের প্রশিক্ষণের পাশাপাশি প্রতিটি ইলেকট্রনিক মেশিন স্থাপনের কার্যক্রম শুরু না হওয়া পর্যন্ত ই-পাসপোর্টের সেবা পাবেন না সুনামগঞ্জের মানুষেরা। ই-পাসপোর্ট সেবা চালু না হলেও চলমান পার্সপোর্টগুলো বর্তমানে গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।
পাসপোর্ট অফিস সূত্রে জানা যায়, ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট রয়েছে বিভিন্ন মেয়াদের, তাছাড়া সাধারণ ও জরুরি হিসেবে নির্ধারণ করা হয়েছে ফিও। যার মধ্যে ৪৮ পৃষ্ঠা ৫ বছরের জন্য সাধারণ ফি (১৫ দিন) সাড়ে তিন হাজার টাকা, জরুরি (৭ দিন) সাড়ে পাঁচ হাজার টাকা এবং অতি জরুরি (২ দিন) সাড়ে সাত হাজার টাকা। ১০ বছরের জন্য সাধারণ (১৫ দিন) ফি পাঁচ হাজার টাকা, জরুরি (৭ দিন) সাত হাজার টাকা এবং অতি জরুরি (২ দিন) নয় হাজার টাকা। ৬৪ পৃষ্ঠার পাঁচ বছরের সাধারণ (১৫ দিন) ফি সাড়ে পাঁচ হাজার টাকা, জরুরি (৭ দিন) সাড়ে সাত হাজার টাকা এবং অতি জরুরি (২ দিন) সাড়ে ১০ হাজার টাকা। ১০ বছরের জন্য সাধারণ (১৫ দিন) সাত হাজার টাকা, জরুরি (৭ দিন) নয় হাজার টাকা এবং অতি জরুরি (২দিন) ১২ হাজার টাকা। সব ফি’র সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যোগ হবে বলে জানান কর্মকর্তারা।
জানা যায়, ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট বর্তমানে ঢাকার উত্তরা, আগারগাঁও ও যাত্রাবাড়ী থেকে দেওয়া হবে এবং চলতি বছরের শেষ দিকে সারাদেশে এ কার্যক্রম চালু হবে।
এদিকে সুনামগঞ্জ আঞ্চলিক পার্সপোর্ট অফিসের ধারণা আগামী ৬-৭ মাসের মধ্যেই এ জেলায় শুরু হবে ই-পাসপোর্টের কার্যক্রম। এছাড়া ই-পাসপোর্ট তৈরির ক্ষেত্রে সকল কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য এখনো কোন চিঠিপত্র বা মেইল না পাওয়ায় সংশ্লিষ্ট কর্মকর্তারাও বলতে পারছেন না সঠিক সময়। ।
সুনামগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারি পরিচালক অর্জুন কুমার ঘোষ বলেন, সুনামগঞ্জে ই-পার্সপোর্ট সেবা পেতে সময় লাগবে। আমাদের ধারণা এই বছরের শেষ দিকে বা আগামী ৬-৭ মাসের মধ্যে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হবে।
তিনি আরো বলেন, ই-পাসপোর্ট আসার আগে আমাদের প্রশিক্ষণ করানো হবে। আঞ্চলিক পার্সপোর্ট অফিসে ই-পাসপোর্টের জন্য নতুন যন্ত্রপাতিও আসবে। কিন্তু এখন পর্যন্ত বাংলাদেশ পাসপোর্ট অফিস থেকে এখনো আমাদের এরকম কোন নির্দেশনা দেওয়া হয়নি।