ঈদের আগে স্বল্পমূল্যে ডাল-চিনি-তেল পাবে কোটি পরিবার

সু.খবর ডেস্ক
ঈদুল আজহার আগে বাজারমূল্য অপেক্ষা কম দামে এক কোটি পরিবারকে কাছে কার্ডের মাধ্যমে মসুর ডাল, চিনি ও ভোজ্যতেল বিক্রি করবে রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ- টিসিবি। এ লক্ষ্যে দেশের ৮টি প্রতিষ্ঠানের মাধ্যমে ২৮ হাজার ৫০০ টন চিনি ও মশুর ডাল কেনার দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।
বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বুধবার দুপুরে ভাচ্যুর্য়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।
এই তিন পণ্য কিনতে মোট ব্যয় ধরা হয়েছে ২৮১ কোটি ৬৮ লাখ ২০ হাজার টাকা।
বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৪তম ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৯তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৪টি, কৃষি মন্ত্রণালয়ের ৩টি, স্থানীয় সরকার বিভাগের ২টি, জননিরাপত্তা বিভাগের ২টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, সেতু বিভাগের ১টি, বিদ্যুৎ বিভাগের ১টি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। এরমধ্যে ক্রয় কমিটি ১৩টি প্রস্তাবে অনুমোদন দিয়েছে।
অনুমোদিত প্রস্তাবের মোট অর্থের পরিমাণ ২ হাজার ১৯৪ কোটি ৪৬ লাখ ৪৬ হাজার ৮৩০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৬৭৩ কোটি ১৫ লাখ ৭০ হাজার ৬৮২ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন ১ হাজার ৫২১ কোটি ৩০ লাখ ৭৬ হাজার ১৪৮ টাকা।
মন্ত্রিপরিষদ বিভাগে অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক মেঘনা সুগার রিফাইনারি লিমিটেড এবং সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ১৫ হাজার মেট্রিক টন চিনি সর্বমোট ১২৩ কোটি ৫ লাখ ৭০ হাজার টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে। টিসিবির অপর এক প্রস্তাবে এসিআই পিওর ফ্লাওয়ার লিমিটেড, সেনা কল্যাণ সংস্থা, এনএস কনস্ট্রাকশন, বাংলাদেশ ভোজ্য তেল লিমিটেড, নাবিল নাবা ফুডস লিমিটেড এবং ইজ সার্ভিসেস লিমিটেডের কাছ থেকে ১৩ হাজার ৫ শত মেট্রিক টন মশুর ডাল সর্বমোট ১৫৮ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে।
বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো— বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন, কুমিল্লা জোন’ প্রকল্পের প্যাকেজ নং জিডি—১: লট—৪ এর আওতায় টার্নকি— ভিত্তিতে ১টি নতুন সাবস্টেশন স্থাপন, ৬টি সাবস্টেশনের মানোন্নয়নের পূর্ত কাজ যৌথভাবে বাংলাদেশের এলইইসি এবং এডিইএক্স এর কাছ থেকে ১৬০ কোটি ৬৫ লাখ ৩৪ হাজার ৯৩১ টাকায় কেনার অনুমোদন।
এছাড়াও সেতু বিভগের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক ‘ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি’ প্রকল্পের ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের লক্ষ্যে আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণের পূর্ত কাজ ঠিকাদারী প্রতিষ্ঠান যৌথভাবে টিসিএল এবং এনডিই—এর ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৯ কোটি ৪৭ লাখ ৭১ হাজার ৯০১ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘শহীদ এম. মনসুর আলী মেডিক্যাল কলেজ ও ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, সিরাজগঞ্জ স্থাপন’ প্রকল্পের আওতায় ৬তলা বিশিষ্ট হাসপাতাল ভবন নির্মাণের পূর্ত কাজ যৌথভাবে এনডিই এবং ইউসিসি—এর ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৭ কোটি ৯ লাখ ৬৫ হাজার ৫৩৯ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
সূত্র : ঢাকাটাইমস