এক মাস অতিবাহিত, হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ শুরু হয়নি

আলী আহমদ, জগন্নাথপুর
কাজ শুরুর এক মাস অতিবাহিত হলেও জগন্নাথপুরে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ এখনো শুরু হয়নি। ফলে কৃষকরা শঙ্কায় পড়েছেন। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডে দাবি করেছে চারটি প্রকল্পের কাজ শুরু হয়েছে। তবে কৃষকরা জানিয়েছেন একটি প্রকল্পেও কাজ শুরু হয়নি।
উপজেলা পানি উন্নয়ন বোর্ড সুত্র জানায়, এবার ৩৭টি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনের মাধ্যমে ৭৫ কিলোমিটার বাঁধের কাজ শুরু হওয়ার কথা গত ১৫ ডিসেম্বর থেকে। এরমধ্যে নলুয়া হাওরের দাসনাগাঁও এলাকায় তিন নম্বর প্রকল্পের কাজ ১৫ ডিসেম্বর উদ্বোধন করা হয়। জগন্নাথপুরের ৩৭টি প্রকল্পের পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) গঠনের মধ্যে ৩৪ প্রকল্প কমিটি গঠন করা হয়েছে। দুইটি প্রকল্প কমিটি এখনো হয়নি। কাজ শুরু সময় এক মাস পেরিয়ে গেলেও গতকাল পর্যন্ত ৩৬টি প্রকল্পে কাজ শুরু হয়নি। ফলে দুশ্চিতায় পড়েছেন স্থানীয় কৃষকরা।
জগন্নাথপুর উপজেলা হাওর বাঁচাও আন্দোলন কমিটির আহবায়ক সাবেক ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও জগন্নাথপুরে প্রকল্পগুলোতে কাজ শুরু হয়নি। দ্রুত ফসলরক্ষা বেড়িবাঁধের কাজ শুরু করে নিদিষ্ট সময়ের মধ্যে শেষ করার আহবান জানান তিনি।
পানি উন্নয়ন বোর্ড জগন্নাথপুর উপজেলার মাঠ কর্মকর্তা হাসান গাজী জানান, জগন্নাপুরে এবার ৩৭টি বেড়িবাঁধের সংস্কার/ নির্মাণকাজের জন্য চারকোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। তিনি প্রথমে ৪টি প্রকল্পে কাজ শুরু হয়েছে বলে দাবি করলেও পড়ে জানালেন, এক দুইদিনের মধ্যে কাজ শুরু হবে।
হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার তদারক উপজেলা কমিটির সভাপতি ইউএনও মেহেদী হাসান বলেন, ্আজ থেকে হাওরের বেড়িবাঁধের কাজ শুরু হবে।