ওয়াশিংটন যাচ্ছেন এস.আই.ইউর শিক্ষক প্রণবকান্তি দেব

ইউএস স্টেট ডিপার্টমেন্টের প্রফেশনাল একসচেন্জ প্রোগ্রাম ইন্টারন্যাশনাল ভিজিটরস লীডারশীপ প্রোগ্রামে (আইভিএলপি) অংশ নিতে ওয়াশিংটন যাচ্ছেন সিলেট ইন্টারন্যশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক, লেখক, সংগঠক প্রণবকান্তি দেব।
আইভিএলপি প্রোগ্রামের আওতায় একাডেমিক কম্যুনিটি বিভাগে ‘আমেরিকান ল্যাঙ্গুয়েজ এন্ড মাল্টিকালচারাল ডাইভারসিটি’ শীর্ষক ক্যাটাগরিতে তিনি মনোনীত হয়ে এ প্রোগ্রামে অংশ নিচ্ছেন। ৩ সপ্তাহব্যাপী এ প্রোগ্রাম ওয়াশিংটন ডিসিতে উদ্বোধন হবে আগামী ১৭ মার্চ। এরপর শিকাগো, হান্টসবিল ও বোস্টন শহরে এ প্রোগ্রামের বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন তিনি। আগামী ৩০ মার্চ শিকাগোতে অনুষ্ঠিতব্য ইংরেজি ভাষা শিক্ষকদের পৃথিবীর সর্ববৃহৎ সম্মেলন ‘টিসল কনভেনশেন ২০১৮’ তে তিনি গবেষণাপত্র উপস্থাপন করবেন।
এছাড়া ২৯ মার্চ যুক্তরাষ্ট্রের ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রোগ্রাম অফিসের আয়োজনে ইংরেজি ভাষা চর্চার নানা দিক ও অভিজ্ঞতা নিয়ে দক্ষিণ এশিয়ো আঞ্চলিক পর্বেও প্রণবকান্তি দেব তার উপস্থাপনা উপন্থাপন করবেন। ইতোমধ্যে দুটি উপস্থাপনাই আয়োজক কর্তৃপক্ষ কর্তৃক গৃহিত হয়েছে। কর্মসুচি চলাকালিন সময়ে তিনি আমেরিকার শিক্ষা, গবেষণা ও সংস্কৃতির উপর বিভিন্ন সভায় অংশ নেবেন। এর পাশাপাশি যুক্তাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ইংরেজি শিক্ষা প্রতিষ্ঠান, পৃথিবী বিখ্যাত ‘লাইব্রেরী অব কংগ্রেস’, ন্যাশনাল মিউজিয়াম অব আমেরিকান হিস্টরি, ন্যাশনাল মিউজিয়াম অব আফ্রিকান-আমেরিকান হিস্টরি এন্ড কালচার প্রভৃতি ঐতিহাসিক স্থান পরিদর্শন করবেন।
প্রণকান্তি দেব জানান, বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শনের সময় বিভিন্ন সেমিনার ও গোল টেবিল বৈঠকে তিনি অংশ নেবেন। এছাড়াও সফরকালে স্থানীয় আমেরিকান পরিবারের আমন্ত্রণে একাধিক নৈশভোজেও তিনি অংশ নেবেন বলে জানান। যুক্তরাষ্ট্র সরকার তার এর প্রোগ্রামের সমস্ত ব্যায়ভার বহন সহ সংশ্লিষ্ট ভাতাদি প্রদান করবে।
প্রণবকান্তিদেব বলেন, ‘নিজের চোখে দেখা আর টেটিভিশন, ইন্টারনেটে দেখা এক নয়। সফরের সকল অভিজ্ঞতা বাংলাদেশের শিক্ষা-সমাজ ও সংস্কৃতি অঙ্গনে কাজে লাগাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
উল্লেখ্য, প্রণবকান্তি দেব শিক্ষকতার পাশাপাশি সিলেটের বিভিন্ন সাহিত্য ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জাড়িত রয়েছেন। তাঁরই ধারণা ও কর্ম পরিকল্পনায় জীবনমান উন্নয়ন প্রয়াসী ‘ইনোভেটর’ এর উদ্যেগে গত এক যুগ ধরে মুক্তিযুদ্ধের বইপড়া উৎসব পরিচালিত হয়ে আসছে। এছাড়াও ইতোমধ্যে তার ৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ইতোপূর্বে তিনি বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ভারত ও নেপালে বেশ কিছুু সেমিনারে অংশ নিয়েছেন। প্রেস বিজ্ঞপ্তি