কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার
হে নূতন, দেখা দিক আর—বার জন্মের প্রথম শুভক্ষণ/তোমার প্রকাশ হোক কুহেলিকা করি উদঘাটন/সূর্যে্যর মতন প্রতিপাদ্যকে সামনে রেখে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।
এ উপলক্ষে রবিবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমির হাছন রাজা মিলনায়তনে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. শামছুল আবেদীন’র সভাপতিত্বে এবং জেলা কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাবেল’র সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ জাকির হোসেন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ পরিমল কান্তি দে, সুনামগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. জাকির হোসেন, লেখক সুখেন্দু সেন।
বক্তারা বলেন, রবীন্দ্র জন্মবার্ষিকী নতুনের বার্তা নিয়ে আসে, যা কালের আবর্তে কখনো মলিন হয় না। প্রাণে নিয়ে আসে উচ্ছ্বাস, উদ্দীপনা ও উচ্ছলতা। কবির গান—কবিতা, বাণী আমাদের স্বাধীনতা সংগ্রামে সাহস যুগিয়েছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে শুধু নয়, চিরকালই কবির রচনাসমূহ প্রাণের সঞ্চার করবে।


আলোচনা সভা শেষে সংগীত পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী শান্তিময় ভট্টাচার্য্য, সোমা সাহা, দিপায়ন চৌধুরী, সোহেল রানা এবং জেলা শিল্পকলা একাডেমির সংগীত বিভাগের শিক্ষার্থীরা। পরে নৃত্য পরিবেশন করেন জেলা শিল্পকলা একাডেমির নৃত্য বিভাগের শিক্ষার্থীরা। এছাড়াও কবিতা আবৃত্তি করেন দেবাশীষ তালুকদার শুভ্র।