কারিগরি ও মাদরাসা মিলিয়ে জেলার আরও ২২ প্রতিষ্ঠান এমপিওভুক্ত

স্টাফ রিপোর্টার
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও শিক্ষকদের জন্য সুখবর নিয়ে এলো শিক্ষা মন্ত্রণালয়। কারিগরি ও মাদরাসা মিলিয়ে সুনামগঞ্জ জেলায় ২২টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওর (মান্থলি পেমেন্ট অর্ডার) আওতায় এনেছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও কারিগরি বিভাগ থেকে এ সংক্রান্ত আলাদা সাতটি প্রজ্ঞাপন জারি করা হয়।
শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির এই দাবি শিক্ষকদের বেশ পুরনো। দীর্ঘদিন তারা এ নিয়ে আন্দোলন করে আসছিলেন। পালন করেছে অনশন ধর্মঘটও। আজ জারি হওয়া এই প্রজ্ঞাপনের মধ্য দিয়ে তাদের দাবি পূর্ণতা পেল।
রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপন দেখা যায়, সুনামগঞ্জ জেলায় মাদরাসার দাখিল স্তরে ১৬ টি, আলিম স্তরে ৩ টি, বিএম পর্যায়ে ১ টি এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে ২ টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।
মাদ্রাসার দাখিল স্তরে ১৬
সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার কলাগাঁও জামিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, দিরাই উপজেলার হাতিয়া পীর আকিল শাহ নেছারিয়া দাখিল মাদ্রাসা, জগ্নাথপুর উপজেলার পূর্ব বুধরাইল আটঘর আউদত ইসলামিয়া দাখিল মাদ্রাসা, পীরেরগাঁও সুন্নিয়া দাখিল মাদ্রাসা, রসুলপুর জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, বালিকান্দা আটপাড়া দাখিল মাদ্রাসা, শাহজালাল জামেয়া দ্বীনিয়া দাখিল মাদ্রাসা, সুনামগঞ্জ সদর উপজেলার দারুল হুদা দাখিল মাদ্রাসা, ছাতক উপজেলার বন্দরগাঁও ইসলামিয়া দাখিল মাদ্রাসা, শাহ সফী মোজাম্মিল আলী (রহ:) দাখিল মাদ্রাসা, দিঘলী রাহমানিয়া মহিলা দাখিল মাদ্রাসা, কালারুখা লতিফিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, জামেয়া ই ইসলামিয়া বনগাঁও দাখিল মাদ্রাসা, রাধানগর মোহাম্মদিয়া দাখিল মাদ্রাসা, গাবুরগাঁও দারুল কোরআন দাখিল মাদ্রাসা, দোয়ারাবাজার উপজেলার নরসিংহপুর আদর্শ দাখিল মাদ্রাসা।
আলিম স্তরে ৩টি
সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জ বাজার দারুস সুন্নাহ আলিম মাদ্রাসা, সুনামগঞ্জ সদর উপজেলার আলহেরা জামিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা, ছাতক উপজেলার ছাতক জালালিয়া আলিম মাদ্রাসা।
ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) ১ টি
সুনামগঞ্জ জেলার বিশ^ম্ভরপুর উপজেলা হাজেরা মুসলিম টেকনিক্যাল কলেজ,
এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে ২টি। বিশ^ম্ভরপুর উপজেলার ধরপুর আছমত আলী পাবলিক উচ্চ বিদ্যালয় ও হাজেরা মুসলিম টেকনিক্যাল কলেজ।
প্রজ্ঞাপনে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমাল-২০১৮ অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও কোডসহ বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো। প্রজ্ঞাপনে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে আলাদা আলাদা ইআইআইএন কোড জারি করা হয়।
এর আগে গত বুধবার সুনামগঞ্জ জেলার ৪৮ শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুনভাবে এমপিওভুক্তি করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।