কারিগরি শিক্ষাকে এগিয়ে নিতে হবে -বিভাগীয় কমিশনার

আকরাম উদ্দিন
সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী বলেছেন,‘মাননীয় প্রধানমন্ত্রীর সুদূরপ্রসারী চিন্তা-ভাবনা রয়েছে। তিনি যা পরিকল্পনা করেন, তা তৃণমূল পর্যায়ে সকল বিষয় বিবেচনা করে বাস্তবায়নের ব্যবস্থা করেন। অর্থনৈতিক ক্ষেত্র ছাড়াও সকল ক্ষেত্রে উন্নতি করতে আমরা যাঁরা স্ব স্ব অবস্থানে কর্মরত আছি, আমাদের সকলকে সঠিক সময়ে কর্মক্ষেত্রে উপস্থিত থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।’
বুধবার দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পর্যায়ে কর্মকর্তা, জনপ্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ ও সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মেজবাহ্ উদ্দিন চৌধুরী বলেন,‘শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষাকে এগিয়ে নিতে হবে। সমাজে ছড়িয়ে থাকা সামাজিক ব্যাধিগুলো সরকারের উপর চাপিয়ে দিলে তা থেকে উত্তরণ ঘটানো সম্ভব নয়। সামাজিক ব্যধি থেকে বাঁচতে সিভিল সোসাইটির লোকজনের দায়িত্ব নিতে হবে।’
তিনি বলেন,‘সমাজের বেশিরভাগ সমস্যা স্থানীয় পর্যায়ে সমাধান করা সম্ভব। স্থানীয় সরকারের (ইউপি) কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য পরিষদকে মোটর বাইকসহ সকল প্রকার সুযোগ তৈরি করে দেয়া প্রয়োজন। দেশের বিভিন্ন উপজেলায় যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হয়েছে।
মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. সফিউল আলম, অতিরিক্ত পুলিশ সুপার জয়নাল আবেদীন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, ভাইস চেয়ারম্যান অ্যাড. মো. আবুল হোসেন, নিগার সুলতানা কেয়া, সুনামগঞ্জ সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ পরিমল কান্তি দে, চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি মো. আমিনুল হক।
সদর উপজেলা নির্বাহী অফিসার ইয়াসমিন নাহার রুমার সঞ্চালনায় মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অশোক রঞ্জন পুরকায়স্থ, উপজেলা খাদ্য বিভাগের কর্মকর্তা মো. আব্দুর রউফ, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সীমা রাণী বিশ^াস, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সৌমিত্র চক্রবর্তী, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিশ^জিৎ চক্রবর্তী, উপজেলা এলজিইডি প্রকৌশলী আনোয়ার হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মানিক মিয়া, মোহনপুর ইউপি চেয়ারম্যান মো. নুরুল হক, বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান ও মালেক হোসেন পীর, সিনিয়র সাংবাদিক লতিফুর রহমান রাজু এবং দৈনিক সুনামগঞ্জের খবর’র যুগ্ম বার্তা সম্পাদক আকরাম উদ্দিন।
সভায় শিক্ষার হার বৃদ্ধি, স্বাস্থ্য সেবার উন্নয়ন, খাদ্য বিভাগে ধান সংগ্রহ, বিদ্যুতের উন্নয়ন, জলমহাল ইজারা ও খনন বিষয়, সদর উপজেলা ভূমি অফিসের লোকবল সংকট ও কাজের অগ্রগতি বিষয়ে এবং স্থানীয় সরকারের বিভিন্ন প্রকল্প সহ নানা বিষয়ে আলোকপাত করা হয়।