কালচারাল ফোরামের সংগীত বিষয়ক কর্মশালা শুরু

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ জেলার বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানের দেড় শতাধিক শিক্ষার্থী নিয়ে তিন দিনের সংগীত বিষয়ক কর্মশালা শুরু হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১০ টায় শহরের জেলা শিল্পকলা একাডেমীর সংগ্রহশালায় কর্মশালার আয়োজন করে সুনামগঞ্জ কালচারাল ফোরাম। কর্মশালায় জগন্নাথ বিশ^বিদ্যলয়ের সংগীত বিভাগের সহকারী অধ্যাপক এবং ছায়ানটের সংগীত প্রশিক্ষক মাহমুদুল হাসান শিক্ষাথীদের প্রশিক্ষণ দিবেন। কর্মশালা শুরু আগে উদ্বোধনী অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সুনামগঞ্জ কালচারাল ফোরামের সভাপতি মো. সোহলে রানার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সুনামগঞ্জ পৌর কলেজের অধ্যক্ষ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো. শেরগুল আহমদ, জগন্নাথ বিশ^বিদ্যলয়ের সংগীত বিভাগের সহকারী অধ্যাপক এবং ছায়ানটের সংগীতের প্রশিক্ষক মাহমুদুল হাসান, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব অ্যাডভোকেট অলক ঘোষ চৌধুরী, সুনামগঞ্জ কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেল, জেলা উদীচীর সাধারণ সম্পাদক মো জাহাঙ্গীর আলম, সদর উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক ও সুরালোক শিল্পী গোষ্ঠীর সভাপতি সন্তোষ কুমার চন্দ মন্তোষ, শতদল শিল্পীগোষ্ঠীর সভাপতি অরুণ তালুকদার, থিয়েটার সুনামগঞ্জের দলপ্রধান দেওয়ান গিয়াস চৌধুরী, লোকদল শিল্পীগোষ্ঠীর সভপতি বিধান চন্দ্র বণিক বাঁধন প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, বিশ্বব্যাপী সুনামগঞ্জের গানের সুনাম রয়েছে। নানান দিক থেকে লোকগানে সুনামগঞ্জ এগিয়ে থাকলেও শুদ্ধভাবে গান চর্চার ক্ষেত্রে কিছুটা সমস্যার সম্মুখিন হতে হয়। উচ্চারণের ক্ষেত্রেও স্থানীয় কিছু প্রভাব পড়ে যায়। তাই দেশের খ্যাতিমান গুণী ওস্তাদদের অংশগ্রহণে এমন কর্মশালা সুনামগঞ্জের শিক্ষার্থীদের জন্য খুবই জরুরী। এই ধরণের কর্মশালা শিক্ষার্থীদের শুদ্ধ গানের চর্চাকে সমৃদ্ধ করবে। শিক্ষার্থীরা সুর-তাল-লয় বুঝে গান গাইতে পারবে। উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন কালচারাল ফোরামের সাধারণ সম্পাদক রিপন চন্দ।