কৃষি কলেজ স্থাপনের জন্য এমএ মান্নানের অনুরোধপত্র

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ জেলায় কৃষি কলেজ স্থাপনের জন্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীকে অনুরোধপত্র দিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি। বুধবার কৃষিমন্ত্রীকে এই অনুরোধপত্র দেন তিনি।
অনুরোধ পত্রে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান উল্লেখ করেছেন,‘সুনামগঞ্জ কৃষি নির্ভর এলাকা, ১৪২ জাতের ফসল উৎপাদন হয় ১৪১৬.৮৩ বর্গমাইলের এই জেলায়। কিন্তু যথাযথ শিক্ষা ও প্রশিক্ষণ না থাকায় এই জেলার কৃষক ও মৎস্যজীবীরা সর্বোচ্চ উৎপাদন নিশ্চিত করতে পারেন না। জেলায় একটি কৃষি কলেজ প্রতিষ্ঠা করা গেলে দরিদ্র কৃষক পরিবারের ছেলে- মেয়েরা উপকৃত হবে। কারিগরি শিক্ষায় শিক্ষিত হয়ে নিজের এবং দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে। সুনামগঞ্জে উল্লেখ করার মতো কারিগরি প্রতিষ্ঠান নেই এবং কারিগরি শিক্ষার দিক থেকে পিছিয়ে এই জেলা। বুধবার এই অনুরোধ পত্র কৃষি মন্ত্রীর দপ্তরে পৌঁছে দেওয়া হয়েছে।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর নির্দেশে এই বিষয়টির অগ্রগতি দেখবেন শিল্প উদ্যোক্তা শ্যামল রায়।
শ্যামল রায় জানান,‘হাওরাঞ্চলে আয়তনের দিক থেকে অন্যতম বৃহৎ জেলা সুনামগঞ্জ। মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান মহোদয় মনে করছেন এখানকার দরিদ্র পরিবারের ছেলে মেয়েরা কৃষি ডিপ্লোমা ইনস্টিটিটিউটে পড়াশুনা করলে কারিগরি শিক্ষায় শিক্ষিত হবে এবং কৃষি উৎপাদনের ভূমিকা রাখবে। এই ইনস্টিটিউটে পড়াশুনা শেষ করে কেউ উচ্চ শিক্ষায় আগ্রহী হলে সিলেট বা ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করতে পারবে।’