গ্যাস সংযোগ না পেলে পদক বিক্রির হুমকি দিলেন নির্মলেন্দু গুণ

সু.খবর ডেস্ক
বাড়িতে দ্রুত গ্যাসের সংযোগ না পেলে নিজের রাষ্ট্রীয় পদকের সোনার মেডেল বিক্রি করে দেওয়ার হুমকি দিয়েছেন কবি নির্মলেন্দু গুণ। সংযোগের জন্য সরকারকে তিনি এক মাসের সময় বেঁধে দিয়েছেন।
২০১৬ সালে ঢাকার কামরাঙ্গীরচরে বাড়ি করেন কবি। বাড়িতে গ্যাস সংযোগ পাননি। সংযোগ চেয়ে মঙ্গলবার (২৫ অক্টোবর) নিজের ফেসবুকে স্ট্যাটাস দেন তিনি।
কবি লিখেছেন, ‘স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত দেশের বিশিষ্ট গুণীজনদের অগ্রাধিকারের ভিত্তিতে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেয়া হোক। রেল এবং বিমানের টিকিটও তাঁদের জন্য সংরক্ষিত থাকলে ভালো হয়। রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার প্রাপকদের এরকম সামান্য বাড়তি সুবিধা তো দেয়া যেতেই পারে। আপনারা কী বলেন?’
স্ট্যাটাসে তিনি আরও লিখেছেন, ‘খোলা বাজার থেকে চড়া মূল্যে আমাকে তরল গ্যাস কিনতে হয়। এই ক্ষতি পোষাতে আমি পুরস্কারের সঙ্গে পাওয়া আমার স্বর্ণপদক দুটি বেচে দেয়ার কথা ভাবছি। সরকারকে এক মাস সময় দেয়া হলো।’
এ বিষয়ে নির্মলেন্দু গুণ বুধবার জানান, শুধু নিজের জন্য তিনি এই স্ট্যাটাস দেননি। রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত সকলে যেন সুবিধা ভোগ করে সেটিই তাঁর চাওয়া।
কবি জানান, তিনি এর আগে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে গ্যাস সংযোগের বিষয়ে কথা বলেছিলেন। প্রতিমন্ত্রী বলেছিলেন- তিনি দিতে পারবেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি লাগবে।
প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা হয়নি বলে জানান নির্মলেন্দু গুণ। কবি আরও জানান, বাড়িটি তিনি কয়েকজন গরিব ব্যক্তিকে দান করেছেন। তিনি চান, তাঁর অবর্তমানে যেন বাসিন্দারা গ্যাস-বিদ্যুৎ সংকটে না ভোগে।
প্রসঙ্গত, গ্যাস সংকটের প্রেক্ষাপটে ২০০৯ সালে নতুন করে আবাসিক গ্যাস সংযোগ দেওয়া বন্ধ করে আওয়ামী লীগ সরকার। ২০১৩ সালের শেষের দিকে জাতীয় নির্বাচনের আগে আবাসিকের সংযোগ চালু করা হয়। ২০১৪ সালের নির্বাচনের পর জ্বালানি বিভাগ থেকে অলিখিতভাবে বিতরণ কোম্পানিকে আবাসিকের নতুন আবেদন নিতে নিষেধ করে দেওয়া হয়। পরে ২০১৯ সালে ফের আবাসিক সংযোগ স্থগিত রাখার আদেশ জারি করা হয়।
সূত্র : সমকাল