ঘরে থাকুন, নিরাপদে থাকুন

মাহবুবুল হাছান শাহীন
পৃথিবী আজ মহা মানবিক বিপর্যয়ের সম্মুখিন। নোভেল করোনা ভাইরাস পৃথিবীর মানুষদের অষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলেছে। মানুষেরা আজ বন্দিত্বের মতোই হাঁসফাঁস করছে। বাংলাদেশের মানুষেরাও এর আওতার বাইরে নয়। গত এক মাসে চার লক্ষ চল্লিশ হাজার প্রবাসী দেশে ফিরে এসেছে। প্রবাসীদের অসতর্কতা ও খেয়াল খুশিমতো চলার কারণে বাংলাদেশের মানুষ এই ভাইরাসের সক্রমণ নিয়ে আতঙ্খিত। অনেকেই এই মহামারী বিষয়ে আঁচ করতে পাওে নি। সরকারি নির্দেশনা না মেনে, নিজের পরিবার এবং আশপাশের মানুষের বিপদ বাড়িয়ে দিচ্ছে।
ফলশ্রুতিতে আমরা দেখতে পাচ্ছি আনুপাতিক হারে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। এর সঙ্গে সঙ্গে বাড়ছে ছড়িয়ে পড়ার আশংকা। গত সোমবার বিশ^ স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সকলকে সতর্ক করে বলেছে, ‘করোনা ভাইরাসের বৈশি^ক মহামারী স্পষ্টতই আরো প্রকট হচ্ছে। তবে এখনও যথাযথ ও কঠোর পদক্ষেপ নিলে এই মহামারীর গতিরোধ করা সম্ভব।’ ডব্লিউএইচও এর প্রধান তেদরোথ আধানোম গেত্রেয়োম এক অনলাইন সংবাদ সম্মেলনে এই কথা বলেছেন।
বাংলাদেশ সরকারও কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। ইতোমধ্যে স্কুল কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘমেয়াদী ছুটি হয়েছে। ট্রেন চলাচল ও বিমানের ফ্লাইট বাতিল হয়েছে। ২৬ তারিখ থেকে গণপরিবহন বন্ধ হয়ে যাবে। স্থানীয় প্রশাসনের সঙ্গে সঙ্গে বিভাগ ও জেলা সমূহে সেনা মোতায়েন করা হয়েছে। প্রশাসন, পুলিশ ও সেনাবাহিনী সকলকে নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা করতে হবে।
পাঠক এতোসব তথ্য সবই আপনাদের জানা। তারপরও আমাদের আবারও জানানো উদ্দেশ্যে হচ্ছে-নিজ, পরিবার, সমাজ এবং রাষ্ট্রকে সুরক্ষার প্রয়োজনে আপনাদের সহযোগিতা কামনা। সরকার আগামী ২৬ শে মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে সরকারি ছুটি ঘোষণা করেছেন। এ ছুটি ছুটে বেড়ানোর জন্য নয়। নিজের পরিবার ও রাষ্ট্রের জন্য এ গুরুত্বপূর্ণ ছুটি কাজে লাগান। সবাই নিজের পরিবারের সঙ্গে বাসায় থাকুন। আমার জানা মতে গত ৫০ বছরেও কর্মজীবী
মানুষ তার পরিবারের সঙ্গে কাটানোর জন্য এমন ছুটি পাননি। আপনার পরিবারের সঙ্গে কাটানো সুন্দর সময়ই এই রাষ্ট্রসহ পুরো পৃথিবীকে এই মহা বিপর্যয় (নোভেল করোনা ভাইরাস) থেকে রক্ষা করতে সাহায্য করবে। সেই সঙ্গে অনুরোধ থাকবে খুব প্রয়োজন না হলে ঘর থেকে বের হবেন না। এবং নিজের সৃষ্টিকর্তাকে আপন মনে ডাকতে থাকুন। সবার সম্মিলিতই ডাকই সৃষ্টিকর্তা তার সৃষ্টির সেরা জীব মানুষকে এই বিপর্যয় থেকে রক্ষা করবেন।
বিশ^ব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ে মানুষ উৎকন্ঠিত। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনির্ভরযোগ্য সূত্র থেকে পাওয়া ভুল তথ্য ও গুজব পরিস্থিতি আরো নাজুক করে তুলতে পারে। করোনা ভাইরাস থেকে নিজেকে ও প্রিয়জনদের রক্ষার সেরা উপায় সর্বসাম্প্রতিক ও নির্ভরযোগ্য তথ্যে নিজেকে প্রস্তুত রাখা।
প্রিয় পাঠক, এই অনাকাঙ্খিত দুর্যোগে দৈনিক সুনামগঞ্জের খবর প্রকাশনা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। পরিস্থিতি উন্নতি হলে হয়তো আগামী ৫ অথবা ৬ এপ্রিল আবারও পাঠকের সাথে আমাদের দেখা হবে। তবে এই দুর্যোগের সময়েও দৈনিক সুনামগঞ্জের খবর পরিবার আপনাদের পাশে থাকবে ২৪ ঘন্টা। দৈনিক সুনামগঞ্জের খবরের অনলাইন ২৪ ঘন্টাই খোলা থাকবে এবং প্রয়োজনীয় তথ্যাদি এবং সর্বশেষ গুরুত্বপূর্ণ অনলাইনে আপডেট হবে। এসময়ের মধ্যে যে কোন খবর/তথ্যাদি থাকলে নিন্মোক্ত নাম্বারগুলোতে যোগাযোগ করবেন। পঙ্কজ কান্তি দে (সম্পাদক ও প্রকাশক) ০১৭১৮-৩৪৫৯৭৫, মাহবুবুল হাছান শাহীন (সহকারী সম্পাদক) ০১৭১৬-১০৭৯৭৪ ও সজীব দে ০১৭৫৬৪৯৬৭৬১ (বার্তা সম্পাদক) খবর কার্যালয় 01791-032535। ই-মেইল sunamganjerkhobor@gmail.com
শত বছর পূর্বে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর আকাশে মেঘের ঘনঘটা দেখে বলেছিলেন, ‘ওগো, আজ তোরা যাসনে ঘরের বাহিরে।’ পাঠক ঘরে থাকুন, নিরাপদে থাকুন।’
লেখক : সহকারী সম্পাদক, দৈনিক সুনামগঞ্জের খবর।