ছাতকে ৩ দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু

ছাতক প্রতিনিধি
সিলেট অঞ্চলে ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় ছাতকে ৩দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা বৃহস্পতিবার থেকে উপজেলা পরিষদ চত্ত্বরে শুরু হয়েছে। মেলায় ফসল উৎপাদনে বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তি প্রদর্শন করা হয়। এর মধ্যে এডবিউডি প্রযুক্তি, বিষমুক্ত সবজী উৎপাদন, একটি বাড়ি একটি খামার, বাড়ির আঙ্গিনায় পরিকল্পিতভাবে বৃক্ষ রোপন, পাচিং, আলোক ফাঁদ, ধান রোপন যন্ত্র, রাইস ট্রান্সপান্টার প্রদর্শন, রাবার ড্যাম এলাকায় নদীর পানি ব্যবহার করে কম খরচে ফসল উৎপাদন, কম্পোষ্ট, এফওয়াইএম, ভাসমান সবজী বীজতলা, লগো পদ্ধতিতে ধান উৎপাদনসহ বিভিন্ন আধুনিক প্রযুক্তি মেলায় প্রদর্শিত হচ্ছে। প্রযুক্তি মেলার পাশাপাশি ৬টি স্টলে ফলজ, বনজ ও ওষুধি গাছের চারা বিক্রয়ের জন্য সাজিয়ে রাখা হয়েছে। এছাড়া দেশী-বিদেশী বৃক্ষের চারাও এখানে সুলভ মূল্যে ক্রয় করার সুযোগ রয়েছে। উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে প্রযুক্ত মেলায় বিভিন্ন এলাকার নার্সারী মালিকরা স্টলের মাধ্যমে বৃক্ষ চারার সমাহার ঘটিয়েছেন। এর আগে সকালে তিনদিন ব্যাপী বৃক্ষ মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কেএম বদরুল হকের সভাপতিত্বে ও উপ সহকারী কৃষি কর্মকর্তা আরিফ চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মাসুদ করিম সিদ্দিকী, পল্লী উন্নয়ন কর্মকর্তা মোশারফ হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাখাওয়াত হোসেন, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল হামিদ, ছাতক প্রেসক্লাবের অর্থ সম্পাদক বিজয় রায়, উপ সহকারী কৃষি কর্মকর্তা পদ্মমোহন সিংহ প্রমুখ।
সভা শেষে বৃক্ষ মেলায় অংশ নেয়া সবুজ বন নার্সারীর মালিক আবুল হোসেন, সাজানো বাগান নার্সারীর মালিক তৌফিকুল ইসলাম ও বরিশাল নার্সারীর মালিক আলমগীর হোসেনের হাতে শ্রেষ্ঠ নার্সারীর পুরস্কার তুলে দেয়া হয়।