ছোট সমস্যা থাকলেও বড় খাতে উন্নতি হয়েছে: পরিকল্পনামন্ত্রী

সু.খবর ডেস্ক
আমাদের অর্থনীতি তুলনামূলক অনেক ভালো করছে, ছোটখাটো কিছু সমস্যা থাকলেও বড় পরিসরে অনেক স্ট্যাটিকসে উন্নতি হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।
সোমবার (০২ মার্চ) রাজধানীর বনানীতে গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এর সভাকক্ষে ‘বাংলাদেশ অ্যাপয়েন্টমেন্ট অ্যান্ড লেবার মার্কেট ওয়াচ-২০১৯ সেক্টরাল চ্যালেঞ্জ অ্যান্ড অপারটুনিটিস’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, অর্থনীতিতে ছোটখাটো কিছু সমস্যা আছে। সেগুলোর জন্য আমরা যে পলিসি নিয়েছি, তা এখানে কাজ না করলেও বড় বড় পরিসরে অনেক পরিবর্তন আনছে। যে কারণে অনেক ধরনের স্ট্যাটিসটিক্সে অনেক ধরনের পজেটিভ ইম্প্যাক্ট আসছে।
তিনি বলেন, আমাদের ইকোনমি পিছিয়ে আছে বলা যায় ছোট ছোট ভুলের জন্য। কিন্তু বড় পরিসরে আমাদের অনেক স্ট্যাটিকসে উন্নতি হয়েছে।
সভায় বক্তারা বলেন, আমাদের দেশের বাইরে দক্ষ জনশক্তি পাঠাতে হবে। তা না হলে আগামী দশ বছর পর থেকে আমাদের শ্রম রপ্তানির পরিমাণ অনেক কমে যাবে। আগামীতে চতুর্থ শিল্প বিপ্লবের ফলে সারাবিশ্বেই দক্ষ জনশক্তির অভাব তৈরি হবে। এজন্য আমাদের শ্রমশক্তিকে দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে।
এ সম্পর্কে সিডিএআর এক্সিকিউটিভ চেয়ারম্যান ড. রুশিদান ইসলাম রহমান বলেন, আমাদের দক্ষ শ্রমশক্তি পাঠাতে হবে। সর্বত্র প্রচেষ্টা চালাতে হবে। অদক্ষ শ্রমশক্তি না পাঠিয়ে আগামী ১০ থেকে ১৫ বছরে সেটার ১০ শতাংশে নামিয়ে আনতে হবে। একইসঙ্গে সেইস্থান পূরণ করতে হবে দক্ষ জনশক্তি পাঠিয়ে। তাহলে অভিবাসীদের সংখ্যা এক রেখে প্রবাসী আয় বাড়ানো যাবে।
তিনি বলেন, আগামী দশ বছরে বিদেশে বাংলাদেশিদের জন্য কর্মসংস্থান অনেক কমে যেতে পারে। কেননা, চতুর্থ শিল্প বিপ্লব সেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবট ইত্যাদি ব্যবহার করে অদক্ষ শ্রমিকের কাজ প্রতিস্থাপন করবে।
সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম