জগন্নাথদেবের রথযাত্রা

স্টাফ রিপোর্টার
উৎসবমুখর পরিবেশে ও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় শ্রীশ্রী জগন্নাথ জিউর মন্দির পরিচালনা কমিটির আয়োজনে মন্দির প্রাঙ্গণ থেকে রথযাত্রা শুরু হয়। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পশ্চিম নতুন পাড়া শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দিরে এসে শেষ হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। প্রতিবছরের মতো এবারও প্রচুর লোকের সমাগম হয়। খোল-করতাল নিয়ে শোভাযাত্রায় অংশ নেন ভক্তবৃন্দ।
এর আগে রথযাত্রা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। এসময় সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি পি.পি অ্যাড. খায়রুল কবির রুমেন, অতিরিক্ত পুলিশ সুপার হায়াতুন নবী, অতিরিক্ত পুলিশ সুপার হারুন অর রশিদ, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাড. বিমান কান্তি রায়, পৌর কাউন্সিলর শেলী চৌহান ময়না সহ জগন্নাথ জিউর মন্দির পরিচালনা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
বিকাল ৫টায় ভজন সংগীত ও পাঠ কীর্তন, সন্ধ্যা ৬টায় শ্রীমদ্ভাগবত প্রবচন অনুষ্ঠিত হয়। প্রবচন করেন শ্রীপাদ কৃষ্ণদাস গোস্বামী। রাত সাড়ে ৮টায় জগন্নাথ দেবের পঞ্চ আরতি কীর্তন অনুষ্ঠিত হয়।
এদিকে বিকাল ৪টায় ষোলঘর শ্রীশ্রী কালাচাঁন ও গোপাল জিউর আখড়া থেকে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘের আয়োজনে শ্রীশ্রী জগন্নাথদেবের বর্ণাঢ্য রথযাত্রা বের হয়। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় মন্দির প্রাঙ্গণে এসে শেষ হয়।
রথযাত্রা মহোৎসব উপলক্ষে দিনব্যাপী ছিল বিভিন্ন অনুষ্ঠানমালা। ভোর সাড়ে ৪টায় মঙ্গল আরতি, সকাল সাড়ে ৭টায় দর্শন আরতি ও গুরুপূজা, বেলা ১০টায় বৈদিক হোমযজ্ঞ, দুপুর ১২টায় মহাভোগরাগ ও ভোগ আরতি কির্তন, দুপুর সাড়ে ১২টায় ধর্মসভা, দুপুর ২টায় মহাপ্রসাদ বিতরণ, সন্ধ্যা ৭টায় তুলসী আরতি, গৌর আরতি, নৃসিংহ আরতি ও জগন্নাথ অষ্টকম পাঠ, রাত ৮টায় বৈদিক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসব উপলক্ষে আগামী ১২ জুলাই শুক্রবার উল্টোরথ পর্যন্ত শ্রীশ্রী জগন্নাথ জিউর মন্দির পরিচালনা কমিটির আয়োজনে শ্রীশ্রী জগন্নাথ জিউর মন্দির ও পশ্চিম নতুন পাড়া রাধাকৃষ্ণ মন্দিরে এবং আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) এর উদ্যোগে ষোলঘর শ্রীশ্রী কালাচাঁন ও গোপাল জিউর আখড়ায় বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।