জগন্নাথপুরে ধান সংগ্রহ শুরু

জগন্নাথপুর অফিস
জগন্নাথপুরে দেরিতে সরকারিভাবে বোরো ধান সংগ্রহ শুরু হয়েছে। গত ২৮ এপ্রিল সারাদেশে ধান সংগ্রহের কথা থাকলেও জগন্নাথপুরে সংগ্রহ শুরু হয় বুধবার থেকে।
দুপুরে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন জগন্নাথপুর উপজেলা নিবার্হী কর্মকতার্ (ইউএনও) সাজেদুল ইসলাম। এসময় খাদ্য নিয়ন্ত্রক কর্মকতার্ আব্দুর রব, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকতার্ শিমলা রায়, জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়, উপজেলা খাদ্য পরিদর্শক ফয়জুল হক, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকতার্ জীতেন্দ্র মালাকার প্রমুখ উপস্থিত ছিলেন।
কৃষক ও খাদ্য অধিদপ্তর সূত্র জানায়, ২৮ এপ্রিল থেকে সরকারি ঘোষণা অনুয়ায়ী দেশজুড়ে ধান সংগ্রহ শুরু হয়। তবে জগন্নাথপুরে গতকাল থেকে শুরু হয়েছে। এ বছর জগন্নাথপুরের একটি পৌরসভা ও ৮টি ইউনিয়নে কৃষি কার্ডধারী ২৫ হাজার কৃষকের নিকট থেকে দুই হাজার ৬৮৫ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। প্রতি কেজি ২৭ টাকা দরে একজন কৃষকের কাছ থেকে ৭৫ মণ ধান সংগ্রহ করা হবে।
জগন্নাথপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকতার্ আব্দুল রব জানান, ধান সংগ্রহের তালিক তৈরীতে বিলম্ব হওয়াতে নিধার্রত সময়ের ধান সংগ্রহ করা হয়নি। গতকাল উদ্বোধনের দিন মিরপুর গ্রামের হোসেন আলীর নিকট থেক ৭৫ মণ ধান সংগ্রহ করা হয়েছে।
তিনি জানালেন, আগামী ৩১ আগস্ট পর্যন্ত দুই হাজার ৬৮৫ মেট্রিন টন ধান সংগ্রহ করা হবে।
জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকতার্ শওকত ওসমান মজুমদার বলেন, প্রকৃত কৃষকদের যাছাই বাচাই করে কৃষি কার্ডধারী ২৫ হাজার কৃষকের নিকট থেকে বোরো ধান সংগ্রহ করা হচ্ছে।