জগন্নাথপুরে হবে দুইটি মুজিব কিল্লা

জগন্নাথপুর অফিস
জগন্নাথপুর উপজেলায় দুইটি মুজিব কিল্লা নির্মাণ করা হবে। এজন্য স্থান পরিদর্শন করেছেন সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষ।
উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর সুত্র জানায়, সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপির প্রচেষ্টায় জগন্নাথপুরের চিলাউড়া হলদিপুর ইউনিয়নের রসুলপুর এলাকায় ৩ একর এবং রানীগঞ্জ ইউনিয়নের ঘোষগাঁও মৌজায় ১.২১ একর সরকারি ভূমিতে এই দুইটি মুজিব কিল্লা নির্মাণ করা হবে।
মুজিব কিল্লায় প্রাকৃতিক দুর্যোগকালে বন্যা কবলিত সাধারণ, গবাদিপশুর আশ্রায়ন হবে। এছাড়াও গ্রাম ও ইউনিয়ন কমিউনিটির বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের সভা, প্রশিক্ষণ কার্যক্রমের স্থান হিসেবে ব্যবহার করা হবে। ব্যবহার করা যাবে খেলার মাঠ হিসেবে।
গত ১১ ফেব্রুয়ারি দুইটি প্রকল্পের স্থান পরিদর্শন করেছেন বুয়েটের কারিগরি বিভাগের প্রতিনিধি দল।
জগন্নাথপুর উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপ-সহকারি প্রকৌশলী সাইফুদ্দিন খান বলেন, এরমধ্যে প্রকল্পের স্থান সরেজমিন পরিদর্শন করে গেছেন বুয়েটের কারিগরি বিভাগের একটি প্রতিনিধি দল। এই দুইটি প্রকল্পের কার্যক্রম আশা করছি এ বছরই শুরু হবে।
জগন্নাথপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম বলেন, আমাদের মাননীয় পরিকল্পনামন্ত্রী মহোদয়ের প্রতিষ্ঠায় জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জে মুজিব কিল্লা নির্মাণের উদ্যোগে নেয়া হয়েছে। প্রকল্প দুইটি বাস্তবায়িত হলে অত্র এলাকার জনসাধারণ উপকৃত হবে। দুর্যোগকালীণ সাধারণ মানুষের পাশাপাশি গবাদিপশুর আশ্রয় হবে। এছাড়া কমিউনিটির বিভিন্ন সামাজিক অনুষ্ঠানের সুফল পাওয়া যাবে।