জলবায়ু তহবিলের স্বচ্ছতা নিশ্চিতের দাবি

স্টাফ রিপোর্টার
বিশ্ব জলবায়ু সম্মেলনকে সামনে রেখে কয়লাভিত্তিক জ্বালানি ব্যবহার বন্ধ, নবায়নযোগ্য জ্বালানির প্রসার ও প্রতিশ্রুত জলবায়ু তহবিলের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। টিআইবির অনুপ্রেরণায় গঠিত সুনামগঞ্জ সচেতন নাগরিক কমিটি (সনাক) রবিবার বেলা সাড়ে ১১টায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে এই মানববন্ধনের আয়োজন করে।
সুনামগঞ্জে মানববন্ধনে মূল বক্তব্য তুলে ধরেন সুনামগঞ্জ সনাকের সাবেক সভাপতি ও সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ পরিমল কান্তি দে।
স্বজন সদস্য মো. রাজু আহমেদের সঞ্চালনায় এ ছাড়াও বক্তব্য দেন সুনামগঞ্জ সনাকের সদস্য মো. গোলাম কিবরিয়া, যোগেশ্বর দাশ ও কানিজ সুলতানা, সনাকের সহসভাপতি অ্যাডভোকেট খলিল রহমান, স্বজন সদস্য আশরাফুজ্জামান বাবলু, ইয়েস সদস্য সোহাগ সরকার ও মো. শাহিদুর রহমান প্রমুখ।
মানববন্ধনে সনাকের পক্ষ থেকে জলবায়ুবিষয়ক নীতি নির্ধারণে জীবাশ্ম জ¦ালানি কোম্পানিদের অর্থনৈতিক হস্তক্ষেপ বন্ধ, ২০৫০ সালের মধ্যে নবায়নযোগ্য উৎস থেকে শতভাগ জ¦ালানি উৎপাদনে উন্নত দেশগুলোকে পর্যাপ্ত তহবিল, প্রযুক্তি হস্তান্তর ও কারিগরি সহায়তা প্রদান, দুর্যোগের ক্ষয়ক্ষতি মোকাবিলায় একটি ক্ষয়-ক্ষতিবিষয়ক আলাদ তহবিল গঠন, জলবায়ু তহবিলের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের দাবি জানানো হয়। একই সঙ্গে বাংলাদেশ সরকারের করণীয় হিসেবে ২০২১ সালের পর নতুন কোনো প্রকার কয়লা জ¦ালনি নির্ভর প্রকল্প অনুমোদন ও অর্থায়ন না করার ঘোষণা দেওয়া; জীবন-জীবিকা, বন ও পরিবেশ এবং প্রাকৃতিক সম্পদক রক্ষাসহ কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ শিল্পায়ন কার্যক্রম স্থগিত করে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য ও নিরপেক্ষ কৌশলগত পরিবেশের প্রভাব নিরূপণ সাপেক্ষে অগ্রসর হওয়াসহ বিভিন্ন বিষয়ে পরামর্শ দেওয়া হয়।