জলমহালইজারাদারদের নীতিমালা মানতে হবে-এমপি মিসবাহ

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইপ অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ্ এমপি বলেছেন, মৎস্য দেশের গুরুত্বপূর্ণ সম্পদ। সুনামগঞ্জ মাছের এলাকা ও হাওর বেষ্টিত জেলা। সুনামগঞ্জে মিঠা পানির মাছ অন্য যকোন অঞ্চলের চেয়ে সুস্বাদু। বর্তমানে এই জেলার হাওর জলায়শের মৎস্য সম্পদ হুমকির মুখে। জলমহাল যারা ইজারা নেন, তাদের ইজারা নীতিমালা অনুসরণ করে হাওর ব্যবস্থাপনা করতে হবে। হাওর ব্যবস্থাপনা নীতিমালা বাস্তবায়ন করতে পারলে মৎস্য সম্পদ বৃদ্ধি পাবে।
মঙ্গলবার বেলা দুইটায় ২০২২-২৩ আর্থিক বছরের মৎস্য অধিদপ্তরের রাজস্ব বাজেটের আওতায় পোনা মাছ অবমুক্ত করার সময় এসব কথা বলেন তিনি। উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে উপজেলা পরিষদের পুকুর ও দেখার হাওরসহ বিভিন্ন জলাভূমিতে পোনা মাছ অবমুক্ত করার সময় এসব কথা বলেন তিনি। এসময় ৪০৩ কেজি পোনা মাছ অবমুক্ত করা হয়।
জেলা মৎস্য অফিসার সুনীল মন্ডল জানান, সুনামগঞ্জ জেলায় পোনা মাছ ছাড়ার জন্য জন্য ১৭ লক্ষ ৪৫ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। এরমধ্যে ৮ টি উপজেলায় সাড়ে তিন হাজার কেজি পোনা মাছ অবমুক্ত করা হয়েছে। ৩ টি উপজেলায় এখনও পোনা মাছ অবমুক্ত করা হয়নি। পোনা মাছ অবমুক্তের সময় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সীমা রাণী বিশ্বাস উপস্থিত ছিলেন।