জলাতংক নির্মূলে অবহিতকরণ সভা- ২৮ অক্টোবর কুকুর ভ্যাকসিন

স্টাফ রিপোর্টার
২০২২ সালের মধ্যে দেশ থেকে জলাতংক নির্মূলের লক্ষ্যে জেলায় ব্যাপক হারে কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় হাছননগর এলাকায় সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রামপদ রায়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাবিবুর রহমান খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, ভাইস চেয়ারম্যান বদরুল কাদির শিহাব, সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. রফিকুল ইসলাম, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. তপন কান্তি পাল, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিশ^জিৎ চক্রবর্তী। সভায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ঢাকা থেকে আগত ডা. রাশেদ আলী শাহ।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের কমলেন্দু তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান মো. মোকশেদ আলী, মো. আবুল বরকত, মো. আব্দুল ওয়াদুদ, মো. ফুল মিয়া, মো. আব্দুল হাই, সামছুল ইসলাম, সাংবাদিক আকরাম উদ্দিন, পৌরসভা প্রতিনিধি সেলিম আহমদ।
সভায় বক্তারা বলেন, ‘২০২২ সালের মধ্যে দেশ থেকে জলাতংক নির্মূলে সকলকে সহযোগিতা করতে হবে। আগামী ২৭ অক্টোবর কুকুর ধরা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে এবং ২৮ অক্টোবর রাস্তায় রাস্তায় কুকুর ধরে টিকাদান কার্যক্রম পরিচালনা করা হবে। শহর ও ইউনিয়ন পর্যায়ে ৫দিনব্যাপী এই কার্যক্রম চলবে। প্রতি টীমে স্থানীয়ভাবে ২জন কুকুর ধরার লোক, ১ জন দক্ষ কুকুর ধরার লোক, ১ জন টিকাদানকারী ও ১ জন ভ্যান ড্রাইভার নিয়োজিত থাকবেন। এই জন্য সর্বস্তরের জনগণকে সহযোগিতা করতে হবে।’