জামালগঞ্জে ফেসবুক ফেক আইডির ছড়াছড়ি, জনমনে আতংক

জামালগঞ্জ প্রতিনিধি
সামাজিক যোগাযোগ মাধ্যম বলতেই আমরা এখন প্রায় সবাই ফেসবুক আইডিকেই বুঝি। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ফেসবুকের জনপ্রিয়তা এখন আকাশচুম্বি। তবে একেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে এর অপব্যবহার ও ফেক একাউন্টের সংখ্যাও। ফলে বিপদে পড়ছেন অনেকেই। সাড়া দেশে বিভিন্ন নামে বেনামে ফেসবুক ফেক আইডি রয়েছে অসংখ্য এর মধ্যে সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ ও ব্যতিক্রম নয়। বেনামে ফেক আইডিগুলি নানা রকম উসকানিমূলক তথ্য ছড়িয়ে বিভ্রান্ত সৃষ্টি করছে।
ভোক্তভোগীরা বলছেন আমরা এই বিড়ম্বনার অবসান দেখতে চাই। আইনী পদক্ষেপ থাকলে তা অত্যন্ত ধীরগতি। আইনের ধীরগতির কারণে ফেক আইডির মালিকগণ দাপিয়ে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। তারা মনে করছে আমাদেরতো কিছু হচ্ছে না, তাদের সাহস বেড়ে গেছে। অনেকেই মনে করেন এদেরকে ধরে দ্রুত আইনের আওতায় এনে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করলে অন্যকেউ এসব ফেক আইডি চালানোর সাহস পেতো না।
নাম প্রকাশে অনিচ্ছুক দুই জন ভোক্তভুগী বলেন, নাম ও ছবি দিয়ে ফেক আইডি চালু করে বিভিন্ন ধরনের মিথ্যা বানোয়াট ও বিভ্রান্তমূলক তথ্য ছড়িয়ে দিয়ে আমাদের মান-সম্মান ক্ষুন্য করছে। আইনের আশ্রয় নিলে ও কোন সুফল পেতে অনেক ঝড় ঝাপটা পোহাতে হচ্ছে।
জামালগঞ্জ থানার অফিসার ইনচার্জ মীর মো: আব্দুন নাসের বলেন, উপজেলায় অনেক ফেক আইডির অভিযোগ পাওয়া গিয়েছে। ইতিমধ্যে ফেক আইডির ব্যক্তিদের চিহ্নিত করার জন্য উর্ধতন কর্র্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে। অতি শিঘ্রই ফেক আইডির মালিকদের শাস্তির আওতায় আনা হবে।