জেলায় ৪০ প্রবাসী কোয়ারেন্টাইনে

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জে ইতালী, স্পেন, ফ্রান্স, ওমান, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ থেকে আসা ৪০ জন প্রবাসীকে এখন পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে সুনামগঞ্জ স্বাস্থ্য বিভাগ। এদিকে, কোয়ারেন্টাইনের জন্য স্বাস্থ্য বিভাগ জেলা পাসপোর্ট অফিসের নতুন ভবন ও জেলা ক্রীড়া সংস্থার ভবনকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। বুধবার এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান সিভিল সার্জন ডা. শামছুদ্দিন।
সুনামগঞ্জ সিভিল সার্জন অফিসের পরিসংখ্যানবিদ তাজুল ইসলাম জানান, গত ৪ দিনে সুনামগঞ্জ জেলায় ইতালী, স্পেন, ফ্রান্স, ওমান, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ থেকে আসা ৪০ জন প্রবাসীকে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। এরমধ্যে সুনামগঞ্জ সদর উপজেলায় ৯, দোয়ারাবাজারে ৩, বিশ^ম্ভরপুরে ৬, জামালগঞ্জে ১, দিরাইয়ে ২, জগন্নাথপুরে ১৮ এবং দক্ষিণ সুনামগঞ্জে ১ জনকে কোয়ারেন্টাইনে থাকার জন্য
বলা হয়েছে। এরা সকলেই হোম কোয়ারেন্টাইনে আছেন।
হোমকোয়ারেন্টাইনে থাকা এসব প্রবাসীদের কেউ কেউ সরকারি নির্দেশনা মানছেন না, তারা নিজেদের মতো চলাফেরা করছেন। স্থানীয় লোকজন এই বিষয়টি স্বাস্থ্য বিভাগকেও অবহিত করেছেন। সোমবার সুনামগঞ্জ শহরের বাঁধনপাড়ার চার যুক্তরাজ্য প্রবাসী তাদের মতো করেই জনসম্মুখে অবাধে চলাফেরা করছিলেন। পরে স্থানীয় লোকজন বিষয়টি সিভিল সার্জনকে জানান। শেষে স্বাস্থ্য বিভাগের লোকজন এসে তাদের সতর্ক করে দেন।
সিভিল সার্জন ডা. সামছুদ্দিন জানান, প্রবাসীরা কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা না মানলে জরিমানা অথবা দ- দেওয়া হবে। তিনি জানান, প্রবাসীদের জন্য সুনামগঞ্জ পাসপোর্ট অফিসের ভবন এবং জেলা ক্রীড়া সংস্থার ভবনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ওই দুই ভবনে স্থান সংকুলান না হলে যেকোন বিদ্যালয়কেই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হতে পারে।