টাঙ্গুয়া হাওরে মেছো বাঘ আটক করেছে জেলেরা

স্টাফ রিপোর্টার, তাহিরপুর
টাঙ্গুয়া হাওরের বাঘমারা কান্দায় জীবিত অবস্থায় একটি মেছো বাঘ আটক করেছে স্থানীয় জেলেরা। আটককৃত মেছো বাঘটি তাহিরপুর উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের পাঠাবুকা গ্রামের আব্দুল মান্নানের বাড়িতে আটক রয়েছে বলে এলাকাবাসী জানান।
শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য পাঠাবুকা গ্রামের শিমুল আহমদ বলেন, পাঠাবুকা গ্রামের জেলে মজু মিয়া (৪৫) ও তার ছেলে আলিফনূর (১৫), একই গ্রামের আব্দুল মন্নান (৫০) ও তার ছেলে আরাফাত (১৪) শুক্রবার সকালে টাঙ্গুয়া হাওরপাড়ে মাছ ধরতে যায়। এ সময় মেছো বাঘটি বাঘমারা কান্দায় একটি হিজল গাছে অবস্থান করছিল। মেছো বাঘটি জেলেদের উপস্থিতি দেখে হাওরের পানিতে লাফ মেরে পড়ে যায়। এ অবস্থায় জেলেরা মেছো বাঘটিকে বেড় দিয়ে আটক করে তাদের বাড়িতে নিয়ে আসে।
পাঠাবুকা গ্রামের জেলে আব্দুল মান্নান বলেন, মেছো বাঘটি সতেজ ও অক্ষত অবস্থায় তার বাড়িতে আছে। তারা মেছো বাঘটিকে খাবারের জন্য মাছ কেটে দিচ্ছেন।
তিনি আরো জানান, দলইরগাঁও বনবিভাগের লোকজন তাকে ফোন দিয়ে জানিয়েছেন মেছো বাঘটি উদ্ধার করে তারা নিয়ে যাবে। তারাও এটি হস্থান্তরের জন্য প্রস্তুতি নিয়ে আছেন।
এ বিষয়ে তাহিরপুর উপজেলার দলইরগাঁও বনবিট কর্মকর্তা বীরেন্দ্র কিশোর রায় বলেন, ‘মেছো বাঘটি উদ্ধার করে নিয়ে আসার জন্য তিনি শুক্রবার বিকেলে বন বিভাগের লোকজনকে পাঠাবুকা গ্রামে পাঠিয়েছেন।’
তিনি আরো জানান, মেছো বাঘটি উদ্ধার করে গভীর বনে অবমুক্ত করা হবে।