তাহিরপুরে অতিরিক্ত সেশন ফি আদায়ের অভিযোগ

স্টাফ রিপোর্টার, তাহিরপুর
সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল এলাকায় ৫’শ টাকা আদায় করার সরকারি নির্দেশনা থাকলেও তাহিরপুরের মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো তা পালন করছে না।
জানা যায়, উপজেলার বাগলী উচ্চ বিদ্যালয়, টেকেরঘাট উচ্চ বিদ্যালয় ও লাউড়েরগড় আদর্শ উচ্চ বিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের কাছ থেকে অতিরিক্ত সেশন ফি’র টাকা আদায়ের অভিযোগ উঠেছে।
এ বিষয়ে বাগলী উচ্চ বিদ্যালয়ের ছাত্র অভিভাবক রোকন সরদার বলেন, তার দুই মেয়ে বাগলী উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণিতে লেখাপড়া করে। সেশন ফি বাবত জন প্রতি ৮’শ টাকা করে মোট ১৬’শ টাকা দিতে হবে। টাকা যোগাড় করতে না পারায় বিদ্যালয়ে ভর্তি করাতে প্রধান শিক্ষকের নিকট তিনি সময় চেয়েছেন।
টেকেরঘাট খনিজ প্রকল্প উচ্চ বিদ্যালয় ও কলেজ এর নবম শ্রেণির ছাত্র দীপা দাস জানায়, নবম শ্রেণিতে পুনরায় ভর্তি হতে সেশন ‘ফি বাবত ৬৮০ টাকা দিতে হবে।
লাউড়েরগড় আদর্শ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী তাসলুবা আলম, আঁখি আলমগীর ও রোজহা আক্তার জানায়, তাদের কাছ থেকে বিদ্যালয় কর্তৃপক্ষ জন প্রতি ৭’শ টাকা করে আদায় করেছে। একই অভিযোগ রয়েছে চানপুর উচ্চ বিদ্যালয়, এমএ জাহের উচ্চ বিদ্যালয়, জয়নাল আবেদীন বালিকা উচ্চ বিদ্যালয়ের বিরুদ্ধে।
বাগলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রদীপ রায় বলেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সাথে আলোচনা করেই প্রতি ছাত্র থেকে ৮’শ টাকা আদায় করা হচ্ছে।
তাহিরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান বলেন, উপজেলার মফস্বল এলাকায় অবস্থিত
বিদ্যালয়গুলে তে সেশন চার্জসহ ভর্তি ফি ৫’শ টাকা আদায় করার সরকারী নির্দেশনা রয়েছে। এর অতিরিক্ত কোন টাকা আদায় করে থাকলে ঐ শিক্ষা প্রতিষ্ঠান সরকারি নির্দেশনা লঙ্ঘন করেছে।