তাহিরপুরে পরিবেশ সম্মত চাষাবাদ বিষয়ক

মতবিনিময় সভা
হাওরে বেশি পরিমাণে সার ও কীটনাশক ব্যবহারের ফলে পানি বিষাক্ত হচ্ছে। এই বিষাক্ত পানি নদী ও হাওরে মিশে মাছের উৎপাদন কমছে। তাই হাওরে পরিবেশ সম্মত চাষাবাদ জরুরি। তাহিরপুর উপজেলার দক্ষিণ বড়দল ইউনিয়নে পরিবেশ সম্মত চাষাবাদ বিষয়ক মতবিনিময় সভায় এসব কথা বলেন হাওরপাড়ের কৃষকরা।
শুক্রবার বিকালে একশন এইডের সহযোগিতায় পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা আয়োজিত দক্ষিণ বড়দল ইউনিয়ন পরিষদের সভা কক্ষে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ বড়দল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম ইউনুস আলী।
পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটু’র সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. বুরহান উদ্দিন, বিট কর্মকর্তা নাজমুল ইসলাম, ডা. হাবিবুর রহমান, ইউপি সদস্য সদস্য জুয়েল আহমদ, আবু মিয়া, আশরাফুল ইসলাম প্রমুখ।
সভায় স্থানীয় কৃষক ও তরুণরা হাওরে চাষাবাদের ক্ষেত্রে তাদের নানা সমস্যার কথা তুলে ধরেন।
প্রধান অতিথির বক্তব্যে এম ইউনুস আলী বলেন, কৃত্রিম সার ও কীটনাশক ব্যবহারে আমাদের সাময়িক লাভ হলেও দীর্ঘ মেয়াদে অনেক ক্ষতি হয়। হাওরের কৃষকদের তাই পরিবেশ সম্মত চাষাবাদে অভ্যস্ত হতে হবে।
সভাপতির বক্তব্যে কাসমির রেজা বলেন, হাওরের পরিবেশ বজায় রাখতে না পারলে আমাদের সম্পদ রক্ষা করা যাবে না। তাই পরিবেশ রক্ষায় হাওরবাসীকে আরও সচেতন হতে হবে।
প্রেসবিজ্ঞপ্তি