তিন দিনের মধ্যে যাবে ভাবাকো’তে

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইনের খসড়া আন্তমন্ত্রণালয়ের সমন্বয় সভায় গৃহীত হয়েছে। গত ২২ আগস্ট এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। আগামী ২-৩ দিনের মধ্যে খসড়া আইনের প্রস্তাব বাংলাদেশে ভাষা বাস্তবায়ন কোর্স (ভাবাকো)’এ প্রত্যয়নের জন্য পাঠানো হবে। এরপর এই খসড়া আইন পাঠানো হবে আইন মন্ত্রণালয়ে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।
পরিকল্পনামন্ত্রী সুনামগঞ্জ-৩ আসনের এমপি এমএ মান্নানের দীর্ঘ দিনের স্বপ্ন হাওরাঞ্চলের জেলা সুনামগঞ্জে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ হাসপাতাল হবে। ইতিমধ্যে সকল প্রক্রিয়া শেষে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতাল, সুনামগঞ্জ’এর একাডেমিক ভবনের কাজ শুরু হয়েছে।
জানা যায়, সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সুনামগঞ্জ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিশ্ববিদ্যালয়ের খসড়া আইন প্রস্তুত করে। এই খসড়া আইন গত ২২ আগস্ট আন্তমন্ত্রণালয়ের সভায় গৃহিত হয়েছে। আগামী ২-৩ দিনের মধ্যে আইনের খসড়া’র বানানে ত্রুটি আছে কী-না, যাচাই করার জন্য এটি ভাবাকো’তে পাঠানো হবে। এরপর এটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে আইগত কোন ত্রুটি আছে কী না যাচাইয়ের জন্য। এই প্রক্রিয়া শেষে মন্ত্রী পরিষদ বিভাগে যাবে অনুমোদনের জন্য।
পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নানের নির্দেশে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’এর অফিসিয়েল কাজ’এর অগ্রগতি দেখভাল করছেন সুনামগঞ্জের তরুণ শিল্প উদ্যোক্তা শ্যামল রায়। শ্যামল রায় এ প্রতিবেদককে জানিয়েছেন, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব সৈয়দ আলী রেজা জানিয়েছেন, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়েল কাজ দ্রুত এগুচ্ছে, বিশ্বদ্যিালয়ের আইনের খসড়া আগামী ২-৩ দিনের মধ্যেই ভাবাকো’তে পাঠানো হবে। এরপর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।