দখল ও দূষণের শিকার খালগুলো উদ্ধারের স্মারকলিপি

সুনামগঞ্জ পৌর শহরে দখল ও দূষণের শিকার খালগুলো উদ্ধার করে প্রবাহমানতা ফিরিয়ে আনার দাবিতে স্মারকলিপি প্রদান করেছে সুনামগঞ্জ পরিবেশ আন্দোলন। বুধবার দুপুর ১২টায় জেলা প্রশাসকের কার্যালয়ে স্বারকলিপি প্রদান করেন সংগঠনের নেতৃবৃন্দ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয় সুনামগঞ্জ পৌর শহরের পানি নিষ্কাশনের প্রবাহমান খালগুলো দখল ও ভরাট হয়ে অস্তিত্ব হারিয়ে ফেলায় সুনামগঞ্জ শহরবাসীর জন্য মারাত্মক হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। যার ফলে সামান্য বৃষ্টি হলেই শহরে জলাবদ্ধতা ভয়াবহ আকার ধারণ করে। গত ২৮ জুন শুক্রবার প্রবল বৃষ্টিপাতের ফলে শহরে অফিস, গুরুত্বপূর্ণ স্থাপনা, সড়ক ও পাড়া মহল্লা প্লাবিত হয়ে অনেক দোকান-বসতঘরে পানি প্রবেশ করায় নাগরিকদের সীমাহীন দুর্ভোগ তৈরি হয়েছিল। এমতাবস্থায় এই ভয়াবহ পরিস্থিতি থেকে নাগরিকদের রক্ষা পেতে হলে শহরের পানি প্রবাহের প্রধান ৫টি খাল ধোপাখালী খাল, বলাইখালী খাল, কামার খাল, তেঘরিয়া খাল ও বড়পাড়া খাল উদ্ধার করে পানি নিষ্কাশনের জন্য প্রবাহমানতা ফিরিয়ে আনা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে।
স্মরকলিপিতে উল্লেখ করা হয়, আমরা বিগত বিভিন্ন সময়ে লক্ষ্য করেছি দখল ও দূষণের শিকার খালগুলো উদ্ধারের জন্য তৎপরতা শুরু হলেও রহস্যজনক কারণে তা বন্ধ হয়। এবার একজন জনবান্ধব জেলা প্রশাসক হিসাবে আপনার কাছে আকুল আবেদন খালগুলো দখল দূষণের কবল থেকে রক্ষা করে স্বাভাবিক প্রবাহমানতা ফিরিয়ে এনে পৌর নাগরিকদের দুর্ভোগ লাঘব করে সুচারু রূপে বসবাসের নিশ্চয়তা প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা অ্যাড. ড. মফচ্ছির মিয়া, সভাপতি আবু নাছার আহমদ, সহ সভাপতি মো. শওকত সাধারণ সম্পাদক শাকিল আহমদ, সদস্য সাইফুল আলম ছদরুল প্রমুখ।
প্রেস বিজ্ঞপ্তি