দিনভর প্রীতি কাবাডি খেলা

স্টাফ রিপোর্টার
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার বগুলাকাড়া গ্রামে মঙ্গলবার দিনভর প্রীতি কাবাডি খেলা অনুষ্ঠিত হয়েছে। এতে দক্ষিণ সুনামগঞ্জ ও ছাতক উপজেলার ৪০টি দল অংশ নেয়। দিনভর এলাকার মানুষ উৎসবের আমেজে এই প্রীতি কাবাডি খেলা উপভোগ করেন । গ্রামের আলমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এই খেলা হয়।
প্রীতি কাবাডি খেলা আয়োজক কমিটির সভাপতি ওবায়দুর রহমান কুবাদ জানান, প্রতি বছরই গ্রামে এই প্রীতি কাবাডি খেলার আয়োজন করেন তারা। গতকালের খেলায় দক্ষিণ সুনামগঞ্জ ও ছাতক উপজেলার প্রায় ৪০টি দল অংশ নেয়। ছাতক উপজেলার দলগুলো আগের দিন রোববার বিকেলে চলে আসে তাদের গ্রামে। গ্রামের বিভিন্ন বাড়িতে তাদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়।
বগুলাকাড়া গ্রামের প্রবীণ ব্যক্তি মোতালিব মিয়া (৮০) বলেন, স্বাধীনতার পর থেকে প্রতি বছরই তাদের গ্রামে এই প্রীতি কাবাডি খেলা হয়ে আসছে। এক সময় তিনি খেলতেন এখন তার ছেলে কাবাডি খেলছে। গ্রামের বাসিন্দা অ্যাডভোকেট বুরহান উদ্দিন দোলন বলেন, এই খেলাকে ঘিরে দুই এলাকার মানুষের মধ্যে প্রীতি ও সৌহার্দের বন্ধন আরও দৃঢ় হয়। যে এলাকার মানুষজনকে দাওয়াত দেওয়া হয় তাঁরা আগের দিনই চলে আসেন। রাতে তাঁদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়। এতে দুই এলাকার মানুষের মধ্যে সম্প্রীতি আরও বাড়ে। গ্রামের কলেজ ছাত্র রয়েল মিয়া বলেন, আমরা ছোটবেলা থেকেই দেখে আসছি হাওরের বোরো ফসল গোলায় তোলার পর গ্রামে এই প্রীতি কাবাডি খেলার আয়োজন করা হয়। গ্রামের সবাই মিলেই এটা করেন। খেলাকে ঘিরে উৎসবের আমেজ থাকে। এটি দেখে ভালো লাগে আমাদের।
গতকালের খেলায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় জয়কলস ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. মাসুদ মিয়া। খেলা আয়োজনে গ্রামবাসীর সঙ্গে সহযোগিতায় ছিলেন স্থানীয় ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য চুনু দেব।