দিরাইয়ে আবদুল হান্নান খান স্মরণে সভা

দিরাই প্রতিনিধি
আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সদ্যপ্রয়াত প্রধান সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খানের স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে দিরাই উপজেলার শ্যামারচর উচ্চবিদ্যালয় ক্যাম্পাসে মুক্তিযুদ্ধের পক্ষের সচেতন জনতা এই শোকসভার আয়োজন করেন। শোকসভায় স্থানীয় বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা সহ সর্বস্তরের লোকজন উপস্থিত ছিলেন। শোকসভায় প্রধান অতিথির বক্তব্য দেন দিরাই উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম চৌধুরী।
বিশেষ অতিথির বক্তব্য দেন দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা শফি উল্লাহ, মুক্তিযুদ্ধের সংগঠক অমরচান দাশ, সাংবাদিক ও মুক্তিযুদ্ধ গবেষক শামস শামীম, বীর মুক্তিযোদ্ধা পান্ডব চন্দ্র দাস, বীর মুক্তিযোদ্ধা উমেষ চন্দ্র দাস, বীর মুক্তিযোদ্ধা লাল মোহন দাস প্রমুখ।
শোকসভায় মুক্তিযোদ্ধারা বলেন, আব্দুল হান্নান খান সাহস, ভরসা না দিলে এই এলাকার একাত্তরের খুনি রাজাকারদের বিচারের আওতায় নেওয়া সম্ভব হতো না। তিনি একাধিকবার শ্যামারচর এসে স্বাক্ষী, অভিযোগকারীদের সাহস দিয়েছেন। তাদের নিরাপত্তার জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন। জীবদ্দশায় তিনি একাত্তরের ঘাতকদের বিরুদ্ধে চার্জশিট দিয়ে তাদের গ্রেপ্তারও করেছেন। এখন সর্বোচ্চ শাস্তির মুখে আছে রাজাকাররা।
বক্তারা বলেন, আব্দুল হান্নান খান না থাকলে এই এলাকার প্রভাবশালী রাজাকারদের বিরুদ্ধে একাত্তরের শহিদ পরিবার ও মুক্তিযুদ্ধের পক্ষের মানুষজন কথা বলতে পারতেন না।
শোকসভার শুরুতেই উপস্থিত সবাই প্রয়াতের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করেন।
শোকসভা শেষে শ্যামারচর বাজারে গণহত্যাস্থলে একাত্তরে বীরাঙ্গনা ও বীর মুক্তিযোদ্ধারা মোমবাতি প্রজ্জলন করেন।