দুর্যোগ সহনশীল কার্যক্রম গ্রহণ করতে হবে -জেলা প্রশাসক

স্টাফ রিপোর্টার
জেলা প্রশাসনের উদ্যোগে জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
ওইদিন সকালে প্রধান অতিথি হিসাবে কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।
এ সময় তিনি বলেন, সুনামগঞ্জ জেলায় জলবায়ু পরিবর্তনের ঝুঁকি রয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট সমস্যার মোকাবিলা করতে দুর্যোগ সহনশীল কার্যক্রম গ্রহণ করতে হবে। হাওর এলাকায় উপযোগী গাছ লাগাতে হবে। দুর্যোগ মোকাবেলায় আমাদের সক্ষমতা বৃদ্ধি করতে হবে।
আব্দুল আহাদ বলেন, সুনামগঞ্জের হাওর-বাওর, নদী-নালা ভরাট হয়ে যাওয়ায় পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হচ্ছে। এই সমস্যা ও সমাধান করতে হবে।
তিনি বলেন, সুনামগঞ্জ জেলায় জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি খাদ্যের উৎপাদনও বেড়েছে। রাস্তা-ঘাটের উন্নয়ন, শিক্ষা ও স্বাস্থ্য সেবার উন্নতি হয়েছে।’
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. এমরান হোসেন।
ইএএলজি প্রকল্পের জেলা ফ্যাসিলেটিটর সৈয়দ নজরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. ফরিদুল হক।
অনুষ্ঠানে জলবায়ূ পরিবর্তন ও এর প্রভাব বিষয়ে প্রামাণ্য চিত্র উপস্থাপন করেন ইএএলজি প্রকল্পের জেলা ফ্যাসিলেটিটর নুরুল ইসলাম সরকার।
পরে মুক্ত আলোচনায় অংশ নেন দিরাই উপজেলার
জগদল ইউপি চেয়ারম্যান শিবলি আহমদ, সরমঙ্গল ইউপি চেয়ারম্যান এহছান চৌধুরী, রাজানগর ইউপি চেয়ারম্যান সৌম্য চৌধুরী, ইউপি সচিব আব্দুল্লাহ আল আমিন ও মন্মথ রায়, ইউপি সদস্য জাহির মিয়া, সবিতা রাণী দাস, নুরুল আলম প্রমুখ।