ধানের বস্তা চাপায় শ্রমিকের মৃত্যু

জগন্নাথপুর অফিস
জগন্নাথপুরে ধানের বস্তার নিচে পড়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ১০ জন শ্রমিক। সোমবার সন্ধার দিকে এ ঘটনাটি ঘটেছে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, উপজেলার কলকলিয়া ইউনিয়নের কামারখাল গ্রামের কৃষক কুতুর উদ্দিনের মালিকাধীন বোরো ক্ষেতের পাকা ধান কাটার জন্য সিলেটের গোয়াইনঘাট উপজেলা থেকে প্রায় ১৫ জন শ্রমিক আসেন। গত রবিবার
ধান কাটার কাজ শেষ হয়। সোমবার কামারখাল গ্রাম থেকে শ্রমিকরা তাদের পাওনা অর্থ ও প্রায় ১০০ বস্তা ধান বোঝাই করে একটি ট্রাক করে এলাকায় ফিরছিলেন। বিকেলে কলকলিয়া ইউনিয়নের শ্রীধরপাশা গলাখাই সেতু এলাকায় হঠাৎ করে ট্রাকটি দুর্ঘটনায় পড়ে। এ সময় ট্রাকের ওপরে থাকা শ্রমিক আবদুর রউফ ধানের বস্তার নিচে পড়ে নিহত হন। তিনি সিলেটের গোয়াইনঘাট থানার আলিপুর ইউনিয়নের উজুহাত গ্রামের ইয়াসিন মিয়ার ছেলে। এ ঘটনায় ট্রাকের ওপরে থাকা আরও ১০ জন গুরুতর আহত হন। এর মধ্যে ফরিদ মিয়াকে সিলেট ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। অপর তাদেরকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়ে আসা আহত শ্রমিক আব্দুল আলী বলেন, ‘প্রায় ১০ দিন কাটা শেষে বাড়ি ফেরার পথে হঠাৎ ট্রাকটি উল্টে যায়। এতে ট্রাকের ওপর থেকে নিচে পড়ে ধানের বস্তায় চাপায় আমাদের সঙ্গে এক শ্রমিকের মৃত্য হয়েছে। এ ঘটনায় আমিসহ আহত হয়েছেন আরও ৯ জন।’ তারা সবাই একই এলাকার বলে তিনি জানিয়েছেন।
কলকলিয়া ইউনিয়নের চেয়ারম্যান আবদুল হাশিম বলেন, ‘কলকলিয়া ইউনিয়নের শ্রীধরপাশা-গলাখাল সড়কটি বেশকিছ ুদিন ধরে সংস্কার না হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। সড়কটি সংস্কারের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে বারবার তাগদা দিলেও কাজ না হওয়ায় প্রায়ই এ সড়কে দুর্ঘটনা ঘটছে। সোমবার সন্ধ্যায় সড়ক দুর্ঘটনায় ধান নিয়ে বাড়ি ফেরার পথে কৃষি শ্রমিকের মৃত্যু হয়েছে।
জগন্নাথপুর থানার এসআই কবির উদ্দিন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে এসে আহতদের উদ্ধার করে স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠিয়েছি। ধানের বস্তার নিচে পড়ে নিহত কৃষককে এলাকাবার পাঠানোর ব্যবস্থা করছি।’