ধান কেনার পরিমাণ বাড়ানোসহ ৬ দফা দাবিতে কৃষক লীগের স্মারকলিপি

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জে সরকারিভাবে ধান ক্রয়ের পরিমাণ বাড়ানো, দালাল ও ফরিয়ামুক্ত পরিবেশে ধান ক্রয় এবং এই প্রক্রিয়ার কৃষক প্রতিনিধি রাখাসহ ছয়দফা দাবিতে গতকাল রোববার দুপুরে স্মারকলিপি দেওয়া হয়েছে। জেলা কৃষক লীগের পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে খাদ্যমন্ত্রীর কাছে এই স্মারকলিপি দেওয়া হয়।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, সুনামগঞ্জ বোরো ধানের ভান্ডার। এবার জেলায় ১৩ লাখ ২১ হাজার মেট্রিক টন বোরো ধান উৎপাদন হয়েছে। কিন্তু সুনামগঞ্জে সরকারিভাবে ধান ক্রয় করা হবে মাত্র ছয় হাজার ৫০৮ মেট্রিক টন। যা উৎপাদিত ফসলের তুলনায় খুবই কম। সুনামগঞ্জে তালিকাভুক্ত সাড়ে তিন লাখ কৃষক রয়েছেন। যে পরিমাণ ধান ক্রয় করা হবে তাতে অধিকাংশ কৃষক সরকারের কাছে ধান বিক্রির এই সুবিধা থেকে বঞ্চিত হবেন।
স্মারকলিপিতে বলা হয়, কৃষকদের স্বার্থে ইউনিয়ন পর্যায়ে ধান ক্রয়, কৃষক প্রতিনিধিসহ সমাজের বিভিন্ন শ্রেণি ও পেশার লোকদের দিয়ে পৃথক তদারক কমিটির গঠন করতে হবে। প্রতিদিন কার কাছ থেকে কত মণ ধান ক্রয় করা হয়েছে তার একটি তালিকা পরের দিন কমিটির সকল সদস্যকে সরবরাহ করতে হবে।
সুনামগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. হারুনুর রশিদের কাছে স্মারকলিপি দেন কৃষক লীগের নেতারা। এ সময় সংগঠনের জেলা আহবায়ক আবদুল কাদির শান্তি মিয়া, যুগ্ম আহবায়ক জুনেদ আহমদ, সদস্য সচিব বিন্দু তালুকদার, জেলা কৃষক লীগের সদস্য সালমা আক্তার চৌধুরী, রফিকুল ইসলাম কালা মিয়া, সদর উপজেলা কৃষক লীগের যুগ্ম আহবায়ক নজরুল ইসলাম, সদস্য সচিব মহিবুর রহমান, পৌর কৃষক লীগের যুগ্ম আহবায়ক এনামুল হক শামীম, বিশ^ম্ভরপুর উপজেলা কৃষক লীগের যুগ্ম আহবায়ক আবদুল কাহার প্রমুখ উপস্থিত ছিলেন।