নতুন ছাত্রাবাস নির্মাণের উদ্যোগ

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ সরকারি কলেজে ছাত্রদের জন্য একটি নতুন ছাত্রাবাস নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। পৌর শহরের উকিলপাড়া এলাকায় কলেজের পুরাতন ছাত্রাবাস ভেঙে ওই স্থানেই এই নতুন ছাত্রাবাস হবে। এখানে একশ ছাত্র থাকার উপযোগী একটি বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে।
কলেজ সূত্রে জানা গেছে, সুনামগঞ্জ সরকারি কলেজের দুটি ছাত্রীনিবাস রয়েছে। এর মধ্যে কলেজ ক্যাম্পাসে থাকা ছাত্রীনিবাস-১ এ ৯৭ জন এবং সম্প্রতি চালু হওয়া শহরের হাসননগর এলাকায় পাঁচতলা ভবনের ছাত্রীনিবাস-২ এ ১৪২ জন ছাত্রী থাকার ব্যবস্থা রয়েছে। কিন্তু ছাত্রদের জন্য কোনো ছাত্রাবাস নেই। পৌর শহরের উকিলপাড়া এলাকায় কলেজের একটি জরাজীর্ণ আধাপাকা টিনশেড ঘর আছে। এখানে কিছু ছাত্র থেকে পড়াশোনা করছেন। এটি খুবই জরাজীর্ণ। বর্তমানে বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সিলেট জোনের নির্বাহী প্রকৌশলী মো. নজরুল হাকিম ওই ঘরটি পরিদর্শন করে গত ২৪ অক্টোবর এটিকে পরিত্যক্ত ঘোষণা করেছেন। ঝুঁকিপূর্ণ এই ঘরে কোনো ছাত্রদের আর না থাকার পরামর্শ দেওয়া হয়েছে। পরিদর্শনকালে কলেজের অধ্যক্ষ নীলিমা চন্দ এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের জেলা কার্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কলেজের অধ্যক্ষ নীলিমা চন্দ জানান, উকিলপাড়া এলাকায় কলেজের ছাত্রদের থাকার জন্য ছাত্রাবাস নির্মাণের জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করা হয়েছে। সুনামগঞ্জের কৃতিসন্তান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের কাছেও এ বিষয়ে আবেদন করা হয়েছে। তিনি কলেজের উন্নয়নে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন। অধ্যক্ষ বলেন, সুনামগঞ্জ সরকারি কলেজ জেলার সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। কলেজে প্রায় ১২ হাজার শিক্ষার্থী রয়েছেন। জেলার প্রত্যন্ত এলাকা থেকে শিক্ষার্থীরা এখানে পড়তে আসে। তাদের অনেকেরই শহরে থাকার ব্যবস্থা নেই। তাই একটি ছাত্রাবাস নির্মাণ এখন জরুরি হয়ে পড়েছে। বর্তমান সরকার কলেজের উন্নয়নের নানাভাবে কাজ করছে। ছাত্রাবাস নির্মাণে সরকারের পক্ষ থেকে আমরা আশ্বাস পেয়েছি। আশা করি এটি হবে।