নম্বর ঠিক রেখে অপারেটর বদল সোমবার থেকে

সু.খবর ডেস্ক
মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর বদল অর্থাং মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা আগামী সোমবার থেকে চালু হচ্ছে।
বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নিজেদের অফিসিয়াল ফেসবুক পেইজে দেয়া এক স্ট্যাটাসে এ তথ্য জানায়।
গত আগস্ট মাসে চালু হওয়ার কথা থাকলেও কারিগরিসহ নানা কারণে পিছিয়ে যায় এমএনপি সেবা। সর্বশেষ এ সেবা চালু করতে সম্প্রতি মোবাইলের কলরেটও পুনর্নির্ধারণ করা হয়।
এদিকে এমএনপি সেবা চালুর আগেই সেবাটি নিতে খরচের পরিমাণ ২০ টাকা বৃদ্ধি করা হয়েছে। নম্বর ঠিক রেখে যেসব গ্রাহক অপারেটর বদল করবেন, তাদের নম্বরপ্রতি ৫০ টাকা করে দিতে হবে। এর আগে এটি ৩০ টাকা নির্ধারণ করা হয়েছিল।
এ ছাড়া গ্রাহক বর্তমান অপারেটর বদল করে এমএনপি নিয়ে যে অপারেটরের কাছে যাবে সেই অপারেটরকেও দিতে হবে ১০০ টাকা। আগে এটি ছিল ১৫০ টাকা। তবে এ টাকা গুনতে হবে অপারেটরকে।
এমএনপি নিতে কোনও গ্রাহক আবেদন করলে ৭২ ঘণ্টার মধ্যে সেবা চালু হবে। আর পরবর্তী ৯০ দিন ওই গ্রাহক অপারেটর পরিবর্তন করতে পারবেন না।
এমএনপি সেবা নিতে হলে গ্রাহককে সংশ্লিষ্ট মোবাইল ফোনের কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে। সেখানে ৫০ টাকা চার্জ পরিশোধের পর পুরনো সিম বদল করে নতুন সিম নিতে হবে।
অপারেটর পরিবর্তনে গ্রাহকদের সহযোগিতা দিতে ইতিমধ্যে টিকিটিং পদ্ধতির হেল্পডেস্ক চালু করেছে বিটিআরসি। এর পাশাপাশি ওয়েবসাইটে (www.infotelebd.com) প্রয়োজনীয় তথ্য ও অ্যানিমেশন যুক্ত করা হয়েছে। এ ছাড়া ই-মেইলের মাধ্যমেও গ্রাহকরা যোগাযোগ করতে পারবেন।
সূত্র : ঢাকাটাইমস