নিরাপদ খাদ্যের দ্বারা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে -আলতাবুর রহমান

স্টাফ রিপোর্টার
সিলেট অঞ্চলের শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় ২০১৭-২০১৮ অর্থ বছরের অগ্রগতি পর্যালোচনা ও শস্যের নিবিড়তা বৃদ্ধিতে করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার দুপুরে সিলেট অঞ্চলের শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বিনা সুনামগঞ্জ উপকেন্দ্রে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চল, জেলা-উপজেলা কর্মকর্তা, বিনা কর্মকর্তা, বিএডিসির জেলা শাখার কর্মকর্তা, গণমাধ্যকর্মী ও কৃষকরা অংশগ্রহণ করেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বশির আহম্মদ সরকারের সভাপতিত্বে ও ছাতক উপজেলা কৃষি কর্মকর্তা শাখাওয়াত হোসেনের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. আলতাবুর রহমান।
প্রধান অতিথির বক্তব্যে মো. আলতাবুর রহমান বলেন,‘বর্তমান কৃষি বান্ধব সরকার ও প্রধানমন্ত্রী কৃষি ও কৃষকের উন্নয়নে খুবই আন্তরিক। কৃষি ও কৃষকদের তিনি অনেক ভর্তুকি দিয়েছেন। ভেজাল খাদ্য প্রতিরোধে নিরাপদ খাদ্যের দ্বারা খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে কাজ করতে হবে। নিরাপদ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়ার ক্ষেত্রে সবার সমন্বিত উদ্যোগ নিতে হবে।’
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট অঞ্চলের শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের পরিচালক মো. ওহিদুজ্জামান, মনিটরিং কর্মকর্তা ফরহাদ আহমদ, বিনা ময়মনসিংহ প্রধান কার্যালয়ের গবেষণা কর্মকর্তা ড. হোসনে আরা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা হযরত আলী, বীজ প্রত্যয়ন কর্মকর্তা জাহেদুল ইসলাম, বিনা সুনামগঞ্জ উপকেন্দ্রের ভারপ্রাপ্ত বৈজ্ঞানিক কর্মকর্তা মাজহারুল ইসলাম, ছাতক উপজেলা কৃষি কর্মকর্তা একেএম বদরুল হক, দিরাই উপজেলা কৃষি কর্মকর্তা সিরাজ হোসেন, দক্ষিণ সুনামগঞ্জের উপ সহকারি কৃষি কর্মকর্তা টিটু তালুকদার, জামালগঞ্জের কৃষি উপ সহকারি কর্মকর্তা আমিরুল ইসলাম প্রমুখ।
কর্মশালায় উপস্থিত কৃষি কর্মকর্তাগণ বলেন,‘ সিলেট অঞ্চলে আগের চেয়ে ফসলের নিবিড়তা অনেক বৃদ্ধি হয়েছে। অতীতে সিলেট অঞ্চলের ফসলের নিবিড়তার হার ছিল ১৩৯, তা বৃদ্ধি পেয়ে ১৪৯-এ উন্নীত হয়েছে। কৃষি বিভাগের সহযোগিতায় কৃষি ও কৃষকের ব্যাপক উন্নয়ন হয়েছে। কৃষকরা আগের চেয়ে অনেক সচেতন হয়েছে, শস্য ফলাতে কৃষকদের আগ্রহ বেড়েছে। ফসলের নিবিড়তার হার দিনে দিনে বৃদ্ধি হচ্ছে। তবে ফসলের নিবিড়তা বৃদ্ধিতে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল বীজ, সঠিক পদ্ধতিতে চাষাবাদ ও ভাল সার ব্যবহার করতে হবে। ’