পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

সু.খবর ডেস্ক
চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন আর্থার আশকিন, রেজার্ড মুরু এবং ডোনা স্ট্রিকল্যান্ড নামের তিন বিজ্ঞানী। লেসার নিয়ে গবেষণায় যুগান্তকারী উদ্ভাবনের জন্য মঙ্গলবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এ পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করে বলে দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে। সুইডেনের রাজধানী স্টকহোমে আগামী ১০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এই তিন বিজ্ঞানীর হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।
গার্ডিয়ান জানায়, যুক্তরাষ্ট্রের আর্থার, ফ্রান্সের রেজার্ড এবং কানাডার ডোনাকে ভাগাভাগি করে দেওয়া হবে নোবেল পুরস্কারের অর্থ। এক্ষেত্রে ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে আর্থার অর্ধেক এবং বাকি অর্ধেক অন্য দুই বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে।
পুরস্কারপ্রাপ্তিতে উচ্ছ্বাস প্রকাশ করে এক টেলিফোন সাক্ষাৎকারে ডোনা স্ট্রিকল্যান্ড রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসকে বলেন, আমার আগে মাত্র দুইজন নারী এক্ষেত্রে নোবেল পেয়েছেন; বিষয়টি আমি জানতামই না।
তিনি বলেন, আমরা সেই জায়গা থেকে বের হয়ে এসেছি। আমাদের উদযাপন করা উচিত। নারী হিসেবে সম্মানিত বোধ করছি।
বর্তমান কাজের ব্যস্ততার কথা জানিয়ে কোনও ধরনের সাক্ষাৎকার দিতে অস্বীকৃতি জানিয়েছেন আর্থার আশকিন। তিনি বলেন, সাম্প্রতিক একটি গবেষণা নিয়ে ভীষণ ব্যস্ত সময় পার করছি।
এর আগে সোমবার ক্যান্সারের চিকিৎসায় নতুন পদ্ধতির আবিষ্কারের জন্য এ বছর চিকিৎসায় নোবেল পুরস্কারপ্রাপ্ত দুইজনের নাম ঘোষণা করে সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট।
যুক্তরাষ্ট্রের জেমস পি অ্যালিসন ও জাপানের তাসুকু হনজো’র নাম ঘোষণা করে নোবেল কমিটি এক বিবৃতিতে জানায়, ক্যান্সারের চিকিৎসায় এ দুজনের যৌথ গবেষণা একটি উল্লেখযোগ্য সাফল্য।
সূত্র : সমকাল