পদ পেতে আগ্রহীদের তদবির শুরু

বিশেষ প্রতিনিধি
সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সম্মেলন ২০ এপ্রিল করার সিদ্ধান্ত দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। এই বিষয়টি সোমবার অনেকের ফেইসবুক আইডিতে প্রচার হয়েছে। কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেনও এই বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। জেলা ছাত্রলীগের সিনিয়র যুগ্মআহ্বায়কসহ দুই যুগ্মআহ্বায়ক ২০ এপ্রিল সম্মেলন নিশ্চিত করলেও সংগঠনের জেলা আহ্বায়ক আরিফ উল আলম বলেছেন তিনি এখনো এই বিষয়ে কিছুই জানেন না। জেলা সম্মেলন সফলের জন্য কোন প্রকাশ্য কর্মসূচি এখনো শুরু হয়নি। তবে জেলা ছাত্রলীগের নতুন কমিটিতে নেতৃত্বে কারা আসছেন এই নিয়ে সংগঠনের নেতা কর্মীদের মধ্যে আলোচনা শুরু হয়েছে। বর্তমান আহ্বায়ক কমিটির দায়িত্বশীলরাই সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের নতুন কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদে আসিন হবেন এই ধারণাই করছেন ছাত্রলীগ নেতা কর্মীরা। যার যার মতো তদবিরও শুরু করেছেন পদ পেতে আগ্রহীরা।
প্রায় ৭ বছর পর গত বছরের ৩ ডিসেম্বর সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের ১১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটির অনুমোদন দিয়ে বলা হয়েছিল ৩ মাসের মধ্যে জেলা সম্মেলন করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে হবে। সাড়ে ৪ মাস পরও জেলা ছাত্রলীগের সম্মেলন করতে না পারায় রোববার কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন আগামী ২০ এপ্রিল সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সম্মেলন করার জন্য নির্দেশ দেন।
জেলা ছাত্রলীগের বর্তমান কমিটির আহ্বায়ক আরিফ উল আলম। যুগ্ম আহ্বায়করা হচ্ছেন- নাজমুল হক কিরণ, দীপঙ্কর কান্তি দে, দেওয়ান এনায়েত রেজা জিসান, সোহেল রানা, মাসকাওয়াত জামান ইন্তি ও আশিকুর রহমান রিপন। কমিটির সদস্যরা হলেন- ছাত্রলীগ নেতা ফয়সাল আহমেদ, অভিজিৎ চৌধুরী, আশরাফুল ইসলাম ও ইশতিয়াক আলম পিয়াল।
জেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির একজন সদস্য নিজের নাম না লেখার অনুরোধ জানিয়ে বলেন,‘গত বছরের ৩ ডিসেম্বর জেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটিতে ১১ জনের নাম যুক্ত করা হয়েছিল ৭৬ জন ছাত্রলীগ নেতার বায়োডাটা যাচাই-বাছাই করে এই ১১ জনকে দায়িত্ব দেওয়া হয়। এবার নতুন কমিটিতে আমাদের ধারণা এই ১১ জনেই মূল নেতৃত্বে থাকবেন। তারা নিজেদের মতো তদবিরও শুরু করেছেন।’
গত বছরের ১১ মার্চ বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সিদ্ধান্ত মোতাবেক সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছিল। এরপর প্রায় ৮ মাস সুনামগঞ্জ জেলা ছাত্রলীগ ছিল কমিটি বিহীন। এক পর্যায়ে কেন্দ্রীয় উদ্যোগে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আগ্রহীদের জীবন বৃত্তান্ত সংগ্রহ করা হয় এবং যাচাই-বাছাই শেষে ৩ রা ডিসেম্বর আরিফ উল আলমকে আহ্বায়ক করে জেলা ছাত্রলীগের ১১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এই কমিটিকে ৩ মাসের মধ্যে সম্মেলন করে পূর্ণাঙ্গ কমিটি করার নির্দেশ দেওয়া হয়েছিল।
জেলা ছাত্রলীগের সিনিয়র যুগ্মআহ্বায়ক নাজমুল হক কিরণ বলেছেন,‘২০ এপ্রিল জেলা ছাত্রলীগের সম্মেলন করার নির্দেশনা এসেছে। তবে কেন্দ্রীয় নেতারা এখনো আমাকে এই বিষয়ে লিখিত বা মৌখিক নির্দেশনা দেন নি।’
জেলা ছাত্রলীগের আহ্বায়ক আরিফ উল আলম বললেন,‘আমাকে এখনো এই বিষয়টি জানানো হয়নি। কোন নির্দেশনাও পাইনি।’ একই মন্তব্য করেন যুগ্মআহ্বায়ক দেওয়ান জিসান এনায়েত রেজা।
যুগ্মআহ্বায়ক দীপংকর কান্তি দে বলেন,‘কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন ২০ এপ্রিল জেলা ছাত্রলীগের সম্মেলন করার নির্দেশ দিয়েছেন। এই বিষয়ে সকলের সহযোগিতা কামনা করছি আমরা।’
কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন সোমবার সন্ধ্যায় এ প্রতিবেদককে বলেন,‘২০ এপ্রিল জেলা ছাত্রলীগের সম্মেলন করার নির্দেশ দেওয়া হয়েছে। আশা করি দায়িত্বশীলরা ঐ তারিখেই সম্মেলন করবেন।’
সম্মেলনে উপস্থিত থাকবেন যারা
আগামী ২০ এপ্রিল অনুষ্ঠিতব্য সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সম্মেলন করার চূড়ান্ত প্রস্তুতি শুরু করেছে জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ। কেন্দ্রীয় ছাত্র লীগ থেকে মাত্র তিন দিন সময় বেঁেধ সোমবার সম্মেলন ঘোষণার পরপরই প্রস্তুতি চলছে পুরোদমে।
সোমবার সন্ধ্যার পরপরই সম্মেলনের পোস্টার তৈরি করা হয়েছে। ছাত্র লীগ নেতা অরিন্দম মৈত্র অমিয় সোমবার রাত সোয়া ৮ টায় সম্মেলনের পোস্টার নিজের ফেইসবুকে পোস্ট করেছেন।
ওই পোস্টার সূত্রে জানা যায়, ২০ এপ্রিল সকাল ১০ টায় শহীদ আবুল হোসেন মিলনায়তনে সম্মেলন শুরু হবে। সম্মেলনের উদ্বোধন করবেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান, সিনিয়র সহ সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান নুরুল হুদা মুকুট এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় ছাত্র লীগের সাধারণ সম্পাদক এম. এম জাকির হোসাইন, বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় ছাত্র লীগের সাংগঠনিক সম্পাদক দারুস সালাম শাকিল।
সম্মেলনে সভাপতিত্ব করবেন জেলা ছাত্র লীগের আহবায়ক আরিফ উল আলম। পরিচালনা করবেন যুগ্ম আহবায়ক নাজমুল হক কিরণ, দীপংকর কান্তি দে ও দেওয়ান জিসান এনায়েত রাজা।



আরো খবর