পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ছে না: বিইআরসি

সু.খবর ডেস্ক
বিদ্যুতের পাইকারি পর্যায়ে দাম বাড়ছে না বলে জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বৃহস্পতিবার দুপুরে বিইআরসির বৈঠক থেকে এই সিদ্ধান্ত হয়।
ভার্চুয়াল সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান মো. আবদুল জলিল এ সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, বিদ্যুতের বাল্ক মূল্য হার পুনঃনির্ধারণ করা হচ্ছে না। এক্ষেত্রে আগের মূল্যহার অপরিবর্তিত থাকবে।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চলতি বছরের শুরুতে পাইকারি দাম ৬৬ শতাংশ বৃদ্ধির আবেদন করে। গত ১৮ মে এই প্রস্তাবনার ওপর গণশুনানির আয়োজন করে বিইআরসি। শুনানিতে বিইআরসি গঠিত কারিগরি কমিটি ৫৮ শতাংশ দাম বাড়ানোর পরামর্শ দিয়েছিল। তবে সেই পরামর্শ আমলে নিল না বিইআরসি।
গত এক যুগে বিদ্যুতের দাম বেড়েছে ৯ বার। এ সময়ে পাইকারি পর্যায়ে ১১৮ শতাংশ ও গ্রাহক পর্যায়ে ৯০ শতাংশ বেড়েছে বিদ্যুতের দাম। বিইআরসি সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বিদ্যুতের পাইকারি দর ইউনিটপ্রতি ৫ টাকা ১৭ পয়সা নির্ধারণ করে। বিদ্যুতের একক ক্রেতা পিডিবি। নিজেরা উৎপাদনের পাশাপাশি বিদেশ থেকে আমদানি ও বেসরকারি মালিকানাধীন বিদ্যুৎ কেন্দ্রের কাছ থেকে বিদ্যুৎ কিনছে তারা। এই বিদ্যুৎ পাইকারি দরে পাঁচটি বিতরণ কোম্পানির কাছে বিক্রি করে।
সূত্র : সমকাল