পুঁজিবাজারে বন্ড চালুর কারণে কাজের সুযোগ তৈরি হয়েছে-পরিকল্পনা মন্ত্রী

সু.খবর ডেস্ক
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, লন্ডনের পুঁজিবাজারে বাংলা বন্ড চালুর কারণে দেশি-বিদেশী উদ্যোক্তাদের মাঝে কাজ করার সুযোগ তৈরি হয়েছে। তিনি বলেন, বর্তমান সরকার গৃহীত বড় ধরনের অবকাঠামো প্রকল্পসমূহের অর্থায়নে বন্ড অনেক কার্যকর অবদান রাখবে।
ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) সভাপতি শামস মাহমুদ এর নেতৃত্বে পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ পরিকল্পনা কমিশনের তাঁর কার্যালয়ে সাক্ষাৎকালে মন্ত্রী এ কথা বলেন। বর্তমান সরকার ইতোমধ্যে মংলা বন্দরের সক্ষমতা অনেকাংশে বৃদ্ধি করেছে এবং এ বন্দর আরো বেশি হারে ব্যবহার করতে দেশের উদ্যোক্তাদের প্রতি আহবান জানান মন্ত্রী ।
তিনি বলেন,সরকার গৃহীত বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি)-এর কার্যক্রম যথাসময়ে বাস্তবায়নের লক্ষ্যে বেশ পদক্ষেপ গ্রহণ করেছে এবং নির্ধারিত সময়ে মানসম্মত এডিপি বাস্তবায়নে ব্যবসায়ীদের কৌশলপত্র প্রদানেরও আহ্বান জানান।
ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ ব্লু ইকোনোমির বিপুল সম্ভাবনা কাজে লাগানোর জন্য এ খাতে গবেষণা প্রণয়ন ও বিনিয়োগের জন্য ‘ব্লু বন্ড’ চালুর প্রস্তাব করেন। ঢাকা চেম্বারের সভাপতি বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি)’র মানসম্মত ও সময়মত বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন।
ঢাকা চেম্বারের সভাপতি চতুর্থ শিল্প বিপ¬বের সুবিধাভোগ করতে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও মানব সম্পদের দক্ষতা বাড়ানো এবং শিল্পখাতে নতুন তথ্য-প্রযুক্তি ব্যবহার ও কর্মসংস্থানের এ চ্যালেঞ্জ মোকাবেলায় আসন্ন অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনাতে বিশেষ পরিকল্পনা প্রণয়ন প্রয়োজন বলে মত প্রকাশ করেন।
সূত্র : বাসস