প্রকল্প বাস্তবায়নে বাহুল্য ব্যয় করা যাবে না -পরিকল্পনামন্ত্রী

সু.খবর ডেস্ক
প্রতি মাসে চলমান সকল প্রকল্পের হালনাগাদ চিত্র তুলে ধরতে গত বছর ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ (পিএমআইএস) চালু করা হয়। পিএমআইএস সফটওয়ারটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।
তবে আইএমইডির ভারপ্রাপ্ত সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ জানিয়েছেন, চলতি বছরের এপ্রিল পর্যন্ত ১ হাজার ৯১৬টি প্রকল্পের মধ্যে ৫৬২টির তথ্য এই সফটওয়ারে অন্তর্ভুক্ত আছে।
রবিবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে পিএমআইএসের দিনব্যাপী এক কর্মশালার শুরুতে এ তথ্য জানান তিনি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পিএমআইএসের স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর মাসিক অগ্রগতি, বার্ষিক কর্মপরিকল্পনা, বছরভিত্তিক অগ্রগতি, ডিপিপির চাহিদার বিপরীতে প্রাপ্ত বরাদ্দ, অর্থায়নের ভিত্তিতে প্রকল্পের বিন্যাস, এডিপি অগ্রগতি, মন্ত্রণালয়/বিভাগভিত্তিক চিত্র, উচ্চ ও নিম্নক্রম বিন্যাস, ব্যয় ও সময় বাড়ার পরও প্রকল্প চলাসহ প্রকল্পের যাবতীয় তথ্য এখানে পাওয়া যাবে।
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, এই সফটওয়ারের জন্য এ পর্যন্ত ৭৬০ জন প্রকল্প পরিচালকসহ মোট ১ হাজার ৯৭৬ জন প্রকল্প কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ডিজিটাল মনিটরিংয়ের সুবিধার্থে সব মন্ত্রণালয় বা বিভাগের আওতাধীন প্রকল্পসমূহ যেন এ সিস্টেমে তথ্য ইনপুট প্রদান করে, সেজন্য মন্ত্রণালয় বা বিভাগের ফোকাল পার্সন মনোনয়ন করে তাদেরকে নিয়ে আজ এই কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংশ্লিষ্টদের বার্তা দেন, মান ঠিক রেখে সময়মতো নির্দিষ্ট অর্থের মধ্যে প্রকল্পগুলো বাস্তবায়ন করতে হবে।
তিনি আরও বলেন, আমরা আরও কিছু করতে চাই। কারণ আমাদের নেতৃত্বে যিনি আছেন, তিনি আরও কাজ চান। তাই কাজের গতি বাড়াতে হবে। আপনারা সময়মতো প্রকল্প বাস্তবায়ন করেন। বাহুল্য ব্যয় করা যাবে না। কারণ এটা সরকারি টাকা।
সূত্র : জনকন্ঠ