প্রধানমন্ত্রীর আক্ষেপ, কেন বেশি গবেষণা হয় না -পরিকল্পনামন্ত্রী

সু.খবর ডেস্ক
দেশে আরও বেশি গবেষণা না হওয়ায় প্রতিটি মন্ত্রিসভা ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আক্ষেপ করেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
শনিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর নীলক্ষেতে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমিতে (এনএপিডি) প্রথম আন্তর্জাতিক পরিকল্পনা ও উন্নয়নবিষয়ক কনফারেন্সের উদ্বোধনী বক্তব্যে এ কথা বলেন পরিকল্পনামন্ত্রী। তিনি জানান, গবেষণা খাতে পয়সা খরচের জন্য প্রধানমন্ত্রী উন্মুখ হয়ে আছেন।
এম এ মান্নান বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী দেশের গবেষণা, শিক্ষায় অত্যন্ত আগ্রহী। প্রতিটি একনেক সভায়, প্রতিটি মন্ত্রিসভার বৈঠকে তিনি আক্ষেপ
করেন যে, কেন আরও বেশি করে গবেষণা এখানে হবে না। কেন পশ্চিমারা বারবার এটা-ওটা করে দুনিয়া জয় করবে। সেখানে আমরা কি ছোটখাটো কিছু করতে পারি না? সুতরাং যার যার যেখানে গবেষণার ক্ষেত্র রয়েছে, উদ্ভাবনের জায়গা রয়েছে, সেখানে আমাদের নিজেদের প্রতিষ্ঠা করতে হবে।’
তিনি বলেন, গবেষণার মাধ্যমে নতুন নতুন ধারণা নিয়ে আসলে আমরা পরিকল্পনা করে এগিয়ে যেতে পারব। যাতে আমাদের জনগণের অর্থ সঠিক কাজে, সঠিক জায়গায় ব্যয় করতে পারি। আমাদের দেশের যেসব নাগরিক অন্যায়ভাবে বঞ্চিত অবস্থায় আছে, তাহলে আমরা তাদের বঞ্চনা কিছুটা হলেও কমাতে পারব।
‘দেশটা আমাদের হাতে আছে, আমাদের থাকবে। আমাদের মতো করে দেশটাকে গড়ব এবং ন্যায়বিচার প্রতিষ্ঠা করব’ মন্তব্য করে পরিকল্পনামন্ত্রী বলেন, দেশের সব নাগরিক, সে যেই হোক, শেষ ব্যক্তিটি পর্যন্ত সর্বনিম্ন ন্যায়বিচার, সর্বনিম্ন সুযোগ-সুবিধা সৃষ্টি করতে হবে। শেষ ব্যক্তিও যেন মনে করেন, প্রধান ব্যক্তি যে মর্যাদা ভোগ করেন, তিনিও সেই মর্যাদা ভোগ করছেন। এটা দুরূহ কাজ। কিন্তু এটা করতে হবে।
জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির কাছে দেশের চিন্তা-চেতনা, গবেষণা বিদেশিদের সামনে তুলে ধরার জন্য আহ্বান জানান পরিকল্পনামন্ত্রী।
কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে আরও কথা বলেন ন্যাশনাল একাডেমি ফর প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (এনএপিডি) মহাপরিচালক মো. আবুল কাশেম, পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম, এনএপিডির অতিরিক্ত মহাপরিচালক এ এ এম নাসিরুল কামাল।
সূত্র: জাগোনিউজটোয়েন্টিফোর.কম